নতুন উদ্যোক্তাদের জন্য ১৬ কোটি টাকা জেতার প্রতিযোগিতা
নতুন উদ্যোক্তাদের জন্য ১৬ কোটি টাকা জেতার প্রতিযোগিতা
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-১৪ ০০:১২:৫২
প্রিন্টঅ-অ+


যাঁরা নতুন উদ্যোক্তা হিসেবে নিজেদের উদ্যোগকে বিশ্বমঞ্চে উপস্থাপন করতে চান, তাঁদের জন্য চলছে একটি প্রতিযোগিতা। ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ নামের ওই প্রতিযোগিতার বিজয়ী পাবেন ১০ লাখ ডলার বা আট কোটি টাকা। বৈশ্বিক ওই প্রতিযোগিতায় জয়ী হলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও সমপরিমাণ অর্থ দেওয়া হবে। এ ছাড়া সরকারের কাছ থেকে নানা সুবিধা পাবেন ওই উদ্যোক্তা।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ও বেটার স্টোরিজ বাংলাদেশের উদ্যোগে দ্বিতীয়বারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে সিডস্টারস ওয়ার্ল্ড। বৃহস্পতিবার রাজধানীর জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে এক সংবাদ সম্মেলনে সিডস্টারস ওয়ার্ল্ড ২০১৬ সম্পর্কে জানানো হয়। সেখানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সিডস্টারস ওয়ার্ল্ডের এশিয়া অঞ্চলের প্রতিনিধি নিক ফেনেকসহ তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘দেশসেরা স্টার্টআপকে খুঁজে অর্থায়নের মাধ্যমে বৈশ্বিক পর্যায়ে প্রতিষ্ঠার জন্য এই উদ্যোগ। নতুন উদ্যোগ নিয়ে যাঁরা এগিয়ে যাচ্ছেন, তাঁদের সাহায্য করতে চাই।’

নিক ফেনেক বলেন, বিকাশমান বাজার লক্ষ্য করে টেকসই উদ্ভাবনী উদ্যোগে ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে বিশ্বের ৬৫টি দেশে উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন প্রতিযোগিতার আয়োজন করে সুইজারল্যান্ডভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান সিডস্টারস। ইউরোপের সবচেয়ে বড় এই প্রতিযোগিতায় বাংলাদেশের উদ্যোক্তারা অংশগ্রহণের মাধ্যমে তাঁদের উদ্যোগকে বিশ্বমঞ্চে উপস্থাপন করতে পারবেন।



প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়ম
--------------------------

দুই পর্বে হবে সিডস্টারস ওয়ার্ল্ড প্রতিযোগিতা। আঞ্চলিক পর্যায়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিযোগিতায় থাইল্যান্ডে অংশগ্রহণের সুযোগ পাবে ঢাকা পর্বের বিজয়ী স্টার্টআপ। এই পর্বের নিবন্ধন চলছে। আবেদনের শেষ তারিখ ১৫ অক্টোবর। বাছাইপ্রক্রিয়া শেষে ১৭ অক্টোবর আমন্ত্রণ জানানো হবে আট প্রতিযোগীকে। ১৯ অক্টোবর তাঁরা উদ্ভাবনী প্রকল্পগুলো বিচারকদের সামনে উপস্থাপনের সুযোগ পাবেন। তাঁদের নিয়ে এরপর আয়োজন করা হবে এক দিনের বুটক্যাম্প। বিজয়ী টিমের নাম ঘোষণা করা হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ অনুষ্ঠানে।

১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড। এ বছরের ডিসেম্বরে প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী দল অংশ নেবে।

২০১৭ সালের এপ্রিলে সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে বাংলাদেশ রাউন্ডের বিজয়ী দলটি। সেখানে জয়ী হলেই মিলবে পুরস্কারের আট কোটি টাকা। একই সঙ্গে বাংলাদেশ সরকারও দেবে সমপরিমাণ অর্থ।

প্রতিযোগিতায় আবেদন করার লিংক: (http://www.seedstarsworld.com/event/seedstars-dhaka-2016/)

এই লিংকে গিয়ে আবেদনকারীর নাম, উদ্যোগের নাম ও ই-মেইল নম্বর প্রয়োজন হবে। তাঁর লিংকডইন অ্যাকাউন্ট থাকলে তা এর সঙ্গে সিনক্রোনাইজ হবে। অংশগ্রহণকারীকে তাঁর উদ্যোগ সম্পর্কে একটি উপস্থাপনা পিডিএফ ফরম্যাটে এখানে জমা দিতে হবে। প্রাথমিকভাবে ওই উদ্যোগ নির্বাচিত হলে মেইলে জানতে পারবেন অংশগ্রহণকারী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর