বাংলাদেশে সার্ভার স্থাপন করে সেবা দিচ্ছে ইমরানের প্রতিষ্ঠান
বাংলাদেশে সার্ভার স্থাপন করে সেবা দিচ্ছে ইমরানের প্রতিষ্ঠান
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-১৩ ১৭:০১:০১
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের কোনো ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার বলতে এতোদিন শুধুমাত্র বিদেশী কোনো সার্ভার কোম্পানির রিসেলার বোঝা হতো। প্রযুক্তি আর দেশীয় আয়োজনে বাংলাদেশী সার্ভারের মাধ্যমে সেই বিদেশী সার্ভার কোম্পানির রিসেলারের পরিচয় বদলে দিতে কাজ করে যাচ্ছে EySoft IT Solution এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠান প্রধান ইমরান হোসেন।

ইমরান হাসানের প্রতিষ্ঠানের বয়স অনেক বাধাবিপত্তির মধ্যে দিয়ে ৬ বছরে পা রেখেছে। রাজধানীর শ্যামলীতে একটি রেষ্টুরেন্টে জমকালো আয়োজনে পালিত হয়েছে বর্ষপূর্তি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ, বেসিসের সহ-সভাপতি রাশিদুল হাসান. মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার কর্মকর্তা আরিফুল হাসান অপুসহ বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির পরিচিতজনরা।

দেশের অন্যতম বৃহৎ আইএসপি মেট্রোনেটর সহযোগিতায় বাংলাদেশে ওয়েব সার্ভার স্থাপন করে সেবা দিয়ে যাচ্ছে ইমরানের প্রতিষ্ঠান। অনেক আগে থেকে কয়েকটি বড় বড় আইএসপি অনেক টাকার বিনিময়ে দেশী সার্ভারের সেবা দিয়ে আসলেও ইমরানের চেষ্টায় সেই একই ধরণের সেবা সাশ্রয়ী মূল্যে পাচ্ছেন গ্রাহকরা। সার্ভার দেশে হওয়ায় ও বিডিআইএক্সের সঙ্গে যুক্ত থাকায় স্থানীয় ইন্টারনেট ব্যবহারকারীরা খুব কম সময়ে দেশের বিভিন্ন ওয়েবসাইট দেখতে পারছে।

ইমরান হোসেন বলেন, ওয়েব হোস্টিং সেবাতে বাংলাদেশ থেকে ব্যবসার অনেক সুযোগ আছে, দেশের লোকবল কাজে লাগিয়ে, আমরাও পারব বিশ্বের কোম্পানিগুলোর সাথে পাল্লা দিয়ে সামনে এগিয়ে যেতে। তবে সেবার মান ধরে রাখতে ও নিরাপত্তা নিশ্চিতে দক্ষ জনবল প্রয়োজন।

বাংলাদেশী সার্ভার হওয়ার কারণে দ্রুত তথ্য আদান-প্রদান, কম লেটেন্সি, উন্নত রাউটিং দক্ষতা, ওয়েবসাইটের র রাঙ্কিং বৃদ্ধিসহ দেশীয় মুদ্রায় সেবা নিতে পারছে দেশের বিভিন্ন পর্যায়ের গ্রাহক।

ইমরান হোসেন আরও বলেন, অন্যান্য স্টার্টআপ প্রতিষ্ঠানের মতো আমার প্রতিষ্ঠানেও বিনিয়োগ সমস্যাসহ নানা ধরনের সমস্যা ছিল। সেসব প্রতিকূলতা ও বিপত্তি অতিক্রম করে ধীরে ধীরে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি। আমাদের দেশে বেশির ভাগ ওয়েব হোস্টিং কোম্পানীগুলোর সেবার মান নিয়ে গ্রাহকরা অসন্তুষ্ট। ইন্টিগ্রেটেড এপ্লিকেশন হোস্টিং, গ্রাহক সেবা, ভালো সার্ভার দিয়ে ভালো সেবা এবং মানের লক্ষ্যে প্রতিদিনই অল্প অল্প করে উন্নতি করার চেষ্টা করছি।

প্রথম দিকে ওয়েব ডিজাইন, ওয়েব এ্যাপ্লিকেশন, এসইওসহ অন্যান্য সেবা দিলেও বর্তমানে খুব অল্প সময়ের মধ্যে ভাল সেবা এবং সাপোর্ট আর কারণে EyHost দেশ এবং বিদেশী গ্রাহকের কাছেও একটি সুপরিচিত হয়ে উঠেছে।

নিজের প্রতিষ্ঠান সামলে ইমরান বর্তমানে বেসিসের ওয়েব এবং ক্লাউড এ্যাপ্লিকেশন ও লোকাল মার্কেট (মার্কেট তৈরি) সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (eCab) ডোমেইন এবং হোস্টিং সম্পর্কিত স্থায়ী কমিটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর