দেশে চালু হচ্ছে সরকারী তথ্যের মুক্ত পোর্টাল
দেশে চালু হচ্ছে সরকারী তথ্যের মুক্ত পোর্টাল
২০১৬-১০-১১ ১৮:২৯:২৬
প্রিন্টঅ-অ+


বাংলাদেশে চলতি মাসে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ওপেন গভর্নমেন্ট ডেটা (ওজিডি) পোর্টাল। ‘সকলের জন্য তথ্য’ স্লোগানে এই ওয়েবসাইটে সরকারের নানা ধরনের তথ্য আরও সহজে পাওয়ার সুবিধা থাকবে। গত সপ্তাহে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে তিন দিনের ওজিডি পোর্টাল নিয়ে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানানো হয়। জাতিসংঘের ডিপার্টমেন্ট অব ইকোনমিকস অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স (ইউএনডেসা) এবং ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (ইউএনইএসসিএপি) আয়োজনে কর্মশালায় বাংলাদেশ ছাড়াও নেপাল, ফিলিপাইনস, কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মালয়েশিয়া থেকেও প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

কর্মশালার পাশাপাশি অনুষ্ঠিত হয় ‘ইউএনইএসসিএপির কমিটি অন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন’ শীর্ষক সেমিনার। এতে যোগ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। এর আগে তিনি একই স্থানে ইন্টারনেট সোসাইটি আয়োজিত ‘এশিয়া-প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট অ্যান্ড ডেভেলপমেন্ট ডায়ালগ’ শীর্ষক আলোচনায় যোগ দেন। জুনাইদ আহ্‌মেদ বলেন, ‘এবার একই স্থানে একাধিক আয়োজনের প্রায় সব কটাতেই বাংলাদেশ অংশ নিচ্ছে। দেখা গেছে, তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয়ে অন্যান্য দেশ থেকে আমরা বিভিন্ন দিক দিয়ে অনেক এগিয়ে আছি।’

এশিয়ার জন্য টেকসই উন্নয়নের জন্য ওজিডির কর্মপরিকল্পনা নিয়ে আয়োজিত কর্মশালায় বিভিন্ন দেশ নিজেদের দেশের ওজিডি পোর্টালের নানা বিষয় তুলে ধরে। ওজিডি পোর্টাল শুরু হচ্ছে এমন দেশ হিসেবে বাংলাদেশ ও নেপালের নানা বিষয় নিয়েও বিশেষ আলোচনা হয় কর্মশালায়। কর্মশালায় অংশ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব এন এম জিয়াউল আলম বলেন, বাংলাদেশে ওজিডি পোর্টাল চালুর বিষয়ে ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে নানা জায়গায় আমরা আমাদের হালনাগাদ জানিয়েছি। অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) সহায়তায় কাজটি এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষ প্রতিবেদন এর অারো খবর