পিৎজার নাম "নিয়ন্ত্রণরেখা"
পিৎজার নাম "নিয়ন্ত্রণরেখা"
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-১১ ১৭:২৯:৩০
প্রিন্টঅ-অ+


ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে উরি হামলার পর প্রায় প্রতিদিনের খবরে ছিল লাইন অব কন্ট্রোল বা নিয়ন্ত্রণরেখা শব্দবন্ধটি। কাশ্মীরের ওপর ভারত ও পাকিস্তানের জন্য অবশ্যমান্য সীমান্ত রেখাই হলো নিয়ন্ত্রণরেখা বলে পরিচিত। শব্দবন্ধটি শোনামাত্রই এখন মাথায় আসে, ভারত-পাকিস্তান যুদ্ধের আবহ। আর সীমান্তে নিয়ন্ত্রণরেখায় নিজ দেশবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যস্ত দুই দেশের সেনাবাহিনী। কিন্তু উরি হামলার পর পাকিস্তানে নিয়ন্ত্রণরেখার আরও এক অর্থ তৈরি হয়েছে। বিশেষ করে, করাচির সাত্তার বুকস ক্যাফেতে এলওসি শব্দের এখন ভিন্ন অর্থ তৈরি হয়েছে, যা খাদ্যরসিকদের মধ্যে কৌতূহল সৃষ্টি করছে। কেন? কারণ, পাকিস্তানের এই ক্যাফেতে একটি বিশেষ ধরনের পিৎজা বিক্রি করা হয়। আর এর নাম নিয়ন্ত্রণরেখা। করাচির ভোজনরসিকদের জন্য এ এক ভিন্ন ধরনের আনন্দ নিয়ে এসেছে। এর বিশেষত্ব হলো, এই পিৎজার জন্য ব্যবহৃত ব্রেডের ওপর দুটি আবরণ থাকে। যার একটি অংশ গরুর মাংসের। আর অন্যটি নিরামিষ। বিফ থাকা অংশটির ওপর পাকিস্তানের পতাকা লাগানো আর নিরামিষ অংশের ওপর ভারতের পতাকা। এ যেন ভারত-পাকিস্তানের হাতে নিয়ন্ত্রিত কাশ্মীরেরই একটি প্রতীকে পরিণত হয়েছে, যেখানে ভারত ও পাকিস্তান ভোগ করছে আর খাদ্যে পরিণত হয়েছে কাশ্মীর।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর