পোশাকের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি আবিস্কার
পোশাকের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি আবিস্কার
২০১৬-১০-০৮ ২১:৪২:২৮
প্রিন্টঅ-অ+


সৌন্দর্যবর্ধন কিংবা শরীর উষ্ণ রাখতেই নয়, প্রযুক্তির এ যুগে পোশাক এখন অদ্ভুত অনেক কাজ করছে। এখন অনেক স্মার্ট পোশাক পাওয়া যায় যেগুলো হৃৎস্পন্দন, শারীরিক গতিবিধি পর্যবেক্ষণ ইত্যাদি কাজ করতে পারে। তবে এবার পরিধেয় পোশাকের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন এবং সংরক্ষণ করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন একদল চীনা গবেষক। সৌরশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে নতুন এই প্রযুক্তির পোশাক। গত বুধবার যুক্তরাষ্ট্র কেমিক্যাল সোসাইটিতে জমা দেওয়া এক প্রতিবেদনে এই তথ্য জানায় দলটি।

নতুন এই ডিজিটাল পোশাক সৌরশক্তি থেকে বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে, উৎপাদিত বিদ্যুৎ সংরক্ষণ করেও রাখতে পারবে। যেকোনো স্মার্ট যন্ত্রে বিদ্যুৎ সরবরাহ করতে পারবে সে পোশাক। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে নতুন সৌরবিদ্যুৎ উৎপাদক তন্তু, যা দেখতে সাধারণ কাপড়ের সুতার মতোই। এ সুতোকে ইচ্ছানুযায়ী কাটা যাবে এবং সেলাইও করা যাবে, যা বাজারের অন্যান্য ডিজিটাল পোশাকে করা যায় না। পরা অবস্থাতেই সূর্যের আলোয় শক্তি সঞ্চয় করবে এই পোশাক, তবে কোনো শারীরিক তথ্য সংরক্ষণ করবে না পোশাকটি।

এখন পর্যন্ত গবেষণায় তৈরি পোশাকগুলো ১.২ ভোল্ট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হয়েছে, তবে তা বৃদ্ধি করার কাজ চলছে বলে জানায় গবেষক দলটি। গবেষণাগারের বাইরে এখনো ব্যবহার না করা হলেও আগামী বছরের শেষ নাগাদ বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপন্নকারী এই ডিজিটাল পোশাকটির ব্যবহার শুরু করা হবে বলে আশাবাদী চীনের গবেষক দলটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর