৪০ বছর পর ফিরে এলো "চুরি যাওয়া" ভাই!
৪০ বছর পর ফিরে এলো "চুরি যাওয়া" ভাই!
২০১৬-১০-০৮ ০৫:৪২:৫৭
প্রিন্টঅ-অ+


১৯৭৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত আর্জেন্টিনার সামরিক শাসনামলে ‘চুরি যাওয়া’ এক শিশুকে খুঁজে পেয়েছেন তাঁর ভাই । ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্ত হওয়ার পর ভাইকে কাছে পেতে যাচ্ছেন বর্তমানে শিক্ষকতায় পেশায় থাকা ৪২ বছর বয়সী রামিরো মেনা।

তিনি বলেন, ‘তাঁর সঙ্গে আমাদের কখনো দেখা হয়নি। তাঁর জন্য আমাদের ৪০ বছরের ভালোবাসা জমে আছে।’ আর্জেন্টিনায় সামরিক শাসনামলে বামপন্থীদের আন্দোলন দমাতে রাজনৈতিক কর্মীদের আটক করা হতো। ১৯৭৬ সালের জুলাই মাসে সামরিক শাসকের এজেন্টরা তল্লাশি চালিয়ে মেনার বাবা ডোমিনিগো মেনা ও মা আনা মারিয়া লাঞ্জিলোত্তোকে তুলে নিয়ে যায়। তাঁদের আর খোঁজ পাওয়া যায়নি।

সে সময় মেনার বয়স ছিল মাত্র দুই বছর। মেনার মা-বাবা ছিলেন রেভল্যুশনারি ওয়ার্কার্স পার্টির কর্মী। দলটি সামরিক শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলন শুরু করেছিল। মা-বাবা সরকারের হাতে আটক হওয়ায় মেনা চাচাদের সংসারে বেড়ে ওঠেন। আটক হওয়ার সময় মেনার মা আট মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

সামরিক শাসকদের হাতে ৩০ হাজার মানুষ নিহত হয়েছিল অথবা তাদের নিখোঁজ করে ফেলা হয়েছিল। তবে ভাইয়ের আশা কখনো ছাড়েননি মেনা।

অবশেষে মানবাধিকার সংস্থা ‘গ্র্যান্ডামাদার্স অব দ্য প্লাজা ডি মায়ো’র মাধ্যমে ভাইকে খুঁজে পাচ্ছেন তিনি। এই সংস্থা সামরিক শাসনামলে চুরি যাওয়া শিশুদের খুঁজে বের করার চেষ্টা করছে। এরই মধ্যে তারা সে সময়ের ১২০টি শিশুকে তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দিতে পেরেছে। মেনার ভাই হবেন সংস্থাটির ১২১তম শিশু, যাকে তারা স্বজনদের কাছে ফিরিয়ে দিতে যাচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর