শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট
শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট
২০১৬-১০-০৮ ০২:১২:৫৫
প্রিন্টঅ-অ+


ফার্ক (দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া) বিদ্রোহীদের সঙ্গে ৫২ বছরের রক্তক্ষয়ী সংঘাত অবসানের প্রচেষ্টার জন্য এবারের নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে নরওয়ের নোবেল কমিটি এ পুরস্কার ঘোষণা করে।

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট
বৃহস্পতিবার বোগোটায় প্রেসিডেন্ট প্রাসাদে বার্তা সংস্থা এএফপিকে সাক্ষাৎকার দেন কলম্বিয়ার প্রেসিডেন্ট—ফাইল ছবি/এএফপি
চার বছরের আলোচনার পর বামপন্থি ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়ার মধ্য-ডানপন্থি সরকারের শান্তিচুক্তির প্রশংসা করেছে নোবেল কমিটি। গত ২৩ সেপ্টেম্বর প্রেসিডেন্ট সান্তোস ও ফার্ক নেতা টিমোশেনকো ওই চুক্তিতে সই করেন। তবে ওই শান্তিচুক্তি সম্প্রতি গণভোটে প্রত‌্যাখ‌্যাত হয়েছে।

তিউনিসিয়ায় ২০১১ সালের গণঅভ্যুত্থানের পর শান্তিপূর্ণ জাতীয় সংলাপের মাধ্যমে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদানের জন্য গত বছর শান্তিতে নোবেল পায় মধ্যস্থতাকারী সুশীল সমাজের চার সংগঠনের জোট ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট। সেই সংগঠনগুলো হলো—তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন, দ্য তিউনিসিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্রাফটস এবং তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ ও তিউনিসিয়ান অর্ডার অ্যান্ড লইয়ার্স।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উইল অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতিবছর চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস পুরস্কার বাবদ পাবেন একটি স্বর্ণের মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার)। আগামী ১০ ডিসেম্বর চলতি বছরের অন্যান্য বিজয়ীদের সঙ্গে অসলোতে আনুষ্ঠানিকভাবে তার হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।

এরইমধ্যে চিকিৎসা, পদার্থ এবং রসায়নে এবারের নোবেল বিজয়ীদের নামও ঘোষণা করা হয়েছে। চিকিৎসাবিজ্ঞানে জাপানের বিজ্ঞানী ইউশিনোরি ওসুমি এবং পদার্থবিজ্ঞানে তিন ব্রিটিশ বিজ্ঞানী ডেভিড জে. থাওলেস, এফ ডানকান এম. হ্যালডেন ও জে. মাইকেল কস্টারলিৎজ পেয়েছেন এ পুরস্কার।

আর ক্ষুদ্রতম মলিকিউলার মেশিন উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে রসায়নে এবারে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন—ফ্রান্সের জ্যঁ পিয়েরে সোভেজ, যুক্তরাজ্যের স্যার জে. ফ্রেসার স্টুডার্ট ও নেদারল্যান্ডসের বার্নার্ড এল. ফেরিঙ্গা।

আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর সাহিত্যে পুরস্কার বিজয়ীর নাম কবে ঘোষণা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর