গুগলের নতুন স্মার্টফোন গুগল পিক্সেলে থাকছে যেসব ফিচার
গুগলের নতুন স্মার্টফোন গুগল পিক্সেলে থাকছে যেসব ফিচার
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-০৬ ০৩:৫২:১২
প্রিন্টঅ-অ+


বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে ৪ অক্টোবর শেষ পর্যন্ত উন্মোচিত হলো গুগলের স্মার্টফোন গুগল পিক্সেল। মোবাইলটির উন্মোচনের মধ্য দিয়ে হার্ডওয়্যারের ক্ষেত্রে এক নতুন যাত্রা শুরু করলো এই সার্চ জায়ান্ট।

নতুন এই স্মার্টফোনটির গুগল পিক্সেল এবং পিক্সেল এক্সএল নামে দুটি ভার্সন রয়েছে। উভয় ভার্সনেই আছে দারুণ সব ফিচার। চলুন দেখা নেওয়া যাক গুগল ফোনের কয়েকটি ফিচার-

মেড বাই গুগল: শুরু থেকে শেষ পর্যন্ত ফোনটি তৈরিতে গুগল জড়িত ছিল। যদিও এ সম্পর্কিত একটি চুক্তি ছিল তাইওয়ানভিত্তিক এইচটিসি প্রতিষ্ঠানটির সঙ্গে। গুগলের পক্ষ থেকে দাবি করা হয়, এটাই একমাত্র ফোন যেটির হার্ডওয়্যার এবং সফটওয়্যার দুটোই গুগল তৈরি করেছে।

স্ক্রিন সাইজ: গুগল পিক্সেলে আছে ৫ ইঞ্চির সম্পূর্ণ অ্যামোলেড ডিসপ্লে এবং পিক্সেল এক্সএলে আছে ৫ দশমিক ৫ ইঞ্চির ডিসপ্লে। দুটি ফোনেরই স্ক্রিন রক্ষার জন্য রয়েছে গরিলা গ্লাস। এছাড়া এতে অ্যালুমিনিয়াম এবং গ্লাস ফিচার রয়েছে।

সর্বশেষ অ্যান্ড্রয়েড ভার্সন: গুগল স্মার্টফোনের দুটি ভার্সনেই সর্বশেষ অ্যান্ড্রয়েড ভার্সন অ্যান্ড্রয়েড নুগাট ব্যবহার করা হয়েছে।

র‍্যাম এবং স্টোরেজ: দুটি ফোনই ৪ গিগা র‍্যাম দিয়ে পরিচালিত। এছাড়া এগুলোর ইন্টারনাল স্টোরেজ ক্ষমতা ৩২ গিগা এবং ১২৮ গিগা এই দুই অপশনে পাওয়া যাবে।

ক্যামেরা: পিক্সেল ফোনে রয়েছে ১২ দশমিক ৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং এলইডি ফ্ল্যাশ। এর ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেলের।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার: গুগলের দুটি স্মার্টফোনের পেছনেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে।

কালার অপশন: স্মার্টফোনটি তিনটি রঙয়ে পাওয়া যাবে। এগুলো হলো- কালো, রূপালি এবং নীল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর