বর্তমান জিডিপিতে টেলিকম খাতের অবদান ৬ শতাংশ
বর্তমান জিডিপিতে টেলিকম খাতের অবদান ৬ শতাংশ
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-০৫ ০৬:৪২:৪২
প্রিন্টঅ-অ+


টেলিকম খাত দেশের বর্তমান জিডিপিতে ৬ শতাংশ অবদান রাখছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী সাউথ এশিয়ান টেলিকমিউনিকেশন রেগুলেটর কাউন্সিলের ১৭তম সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ২০২১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করার জন্য সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে।

এই অঞ্চলের আর্থিক উন্নয়নের জন্য মোবাইল ফিন্যান্সশিয়াল সার্ভিসকে (এমএফএস) টেলিকম খাতে অন্তর্ভুক্ত করার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, তথ্যপ্রযুক্তি সেবা আরও উন্নতি করতে গেলে এর বিকেন্দ্রীকরণ করতে হবে। আমাদের দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অনেক। তারপরও অন্যান্য দেশের তুলনায় বিভিন্ন সূচকে আমরা পিছিয়ে আছি। কারণ আমরা ভয়েস নির্ভর। আমাদেরকে বিভিন্ন সেবা নির্ভরের দিকে আগাতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তৃতা করেন, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক ও টেলিযোগাযেগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, ভারতের টেলিযোগাযোগ সংস্থার চেয়ারম্যান আর এস শর্মা ও এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির (এপিটি) মহাসচিব আরিওয়ান হাওরানসি।

তিন দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন কর্ম অধিবেশন, পেপার প্রেজেনটেশনসহ টেলিযোগাযোগের বিভিন্ন খাত নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সম্মেলন কাউন্সিলে সাকর্ভুক্ত ৮টি দেশ ও ইরান এবং দেশি-বিদেশি মিলে ৯০ জন টেলিযোগাযোগে অভিজ্ঞরা অংশগ্রহণ করেছেন বলে জানা গেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর