মেসেঞ্জার লাইট অ্যাপ উন্মোচন করল ফেসবুক
মেসেঞ্জার লাইট অ্যাপ উন্মোচন করল ফেসবুক
স্টাফ রিপোর্টার
২০১৬-১০-০৫ ০৪:৫৫:৩০
প্রিন্টঅ-অ+


মুঠোফোনে ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপ দুটি বেশ ডেটা খরুচে। ধীরগতির ইন্টারনেট-সংযোগে অ্যাপ দুটি ব্যবহার করা বেশ কষ্টসাধ্য। প্রথমে ফেসবুক লাইট অ্যাপ এবং গতকাল সোমবার মেসেঞ্জার অ্যাপের লাইট সংস্করণ প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বিশেষ করে পুরোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ধীরগতির ইন্টারনেট-সংযোগ ব্যবহারকারীরা এই অ্যাপ চালাবেন বলে আশা করছে ফেসবুক কর্তৃপক্ষ।
উন্নয়নশীল দেশের ব্যবহারকারীরা অনায়াসেই মেসেঞ্জার লাইট অ্যাপটিতে মূল মেসেঞ্জারের সব সুবিধা পাবেন। আকারে ১০ মেগাবাইটেরও কম এই অ্যাপে বার্তা, ছবি ও ইন্টারনেট লিংক পাঠানো যাবে সহজে। অন্যের পাঠানো স্টিকার দেখা যাবে। তবে স্টিকারটি নামিয়ে অন্য কারও কাছে পাঠানো যাবে না।
ফেসবুক লাইটের সম্পূরক বলা যেতে পারে মেসেঞ্জার লাইট। সামাজিক যোগাযোগের মাধ্যমে মেসেঞ্জার লাইট বেশ মৌলিক একটি অ্যাপ। এ বছরের জুনে ভারত ও ফিলিপাইনে চালু করা হয়েছে এটি। ইন্টারনেট ডট ওআরজি বিনা মূল্যের সেবাগুলোর সঙ্গে এ অ্যাপটি যোগ করে উন্নয়নশীল দেশে এর ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে ফেসবুক।
মেসেঞ্জার লাইট প্রথম ব্যবহার করা যাবে কেনিয়া, তিউনিসিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভেনেজুয়েলায়। শিগগিরই অন্যান্য দেশ থেকেও এটি ব্যবহার করা যাবে। গুগল প্লে স্টোরে ছাড়া হয়নি এখনো এটি। আর তাই ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করতে কিছুদিন অপেক্ষা তো করতেই হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর