ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
ফেসবুক এবার মার্কেটপ্লেস
ফেসবুক এবার মার্কেটপ্লেস
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-০৪ ১৯:০৮:১৭
প্রিন্টঅ-অ+


বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুকের মাধ্যমে পুরো বিশ্বের মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হচ্ছে। বহু দূর দেশের যে কেউ এখন একে অন্যের সঙ্গে খুব সহজেই বন্ধুত্ব করতে পারছে। এবার নতুন করে মানুষের জীবনকে আরো এক ধাপ এগিয়ে নিতে মার্কেটপ্লেস যুক্ত করেছে ফেসবুক।

এখন ফেসবুকের মাধ্যমে একজন আরেকজনের কাছে পন্য ক্রয়-বিক্রয় করতে পারবেন। এতদিন ফেসবুকের মাধ্যমেই বিভিন্ন প্রতিষ্ঠান কেনা-বেচা করেছে। এখন ফেসবুক নিজেই এই কেনাবেচার সঙ্গে যুক্ত হতে হতে নিয়ে এসেছে মার্কেটপ্লেস।

প্রতিমাসে বিশ্বের বিভিন্ন পরিবার বা বিভিন্ন সম্প্রদায়ের ৪৫০ মিলিয়নের বেশি মানুষ ক্রয়-বিক্রয়ের বিভিন্ন গ্রুপ ভিজিট করে থাকে। এসব গ্রুপ পুরো বিশ্ব থেকেই বহু ক্রেতা সংগ্রহ করে থাকে। বিভিন্ন ওয়েব সাইটে ঘরে বসেই পন্য কেনা-বেচা করা যায় বলে এটি এখন বেশ জনপ্রিয়।

বর্তমান বিশ্বে অনলাইনে কেনা-বেচার কারণে সব কিছুই এখন বেশ সহজ হয়ে গেছে। এসব কথা মাথায় রেখে মানুষের জীবনকে আরো সহজ করতেই একটি সুবিধাজনক লক্ষ্য আবিষ্কারের জন্যই মার্কেটসপ্লেস নিয়ে এলো ফেসবুক।

আপনার নিজের একটি কমিউনিটির মধ্যেই এখন আপনি পন্য কেনা-বেচা করতে পারবেন। আপনি যা ভালোবাসেন, যা আপনি খুঁজছেন এমন কিছুই আপনার কাছে আরো সহজেই পৌঁছে দেবে মার্কেটপ্লেস।

আপনি নিশ্চয় ভাবছেন কোথায় আছে মার্কেটপ্লেস? মোটেও দূরে নয়। আপনার হাতের কাছেই। নিজের সেল ফোনটা হাতে নিন। ফেসবুকে ঢুকে একেবারে নিচের দিকে দেখুন shop icon আছে। ওই আইকনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত গন্তব্য। এবার নিজের পছন্দের জিনিসগুলো খুঁজে নিন এখান থেকেই।

মার্কেটপ্লেসে সব পণ্যের ছবি দেয়া থাকবে। আপনার কাছাকাছি থাকা লোকজন যেসব জিনিস বিক্রয় করতে চায় সেগুলোর একটা লিস্ট দেয়া থাকবে সেখানে। কোনো কিছু খুঁজে পেতে একেবারের উপরের দিকে লোকেশন, ক্যাটাগরি এবং পন্যের দাম দিয়ে খুঁজে নিন আপনার পছন্দের জিনিসটি। ঘরে ব্যবহারের জিনিস, ইলেক্ট্রনিক্স, পোশাকসহ কোন কোন জিনিস সহজলভ্য আছে সেটাও আপনি ব্রাউজ করে দেখে নিতে পারেন।

আপনার কোনো কিছু পছন্দ হলে আপনি মার্কেট প্লেসের মাধ্যমে সরাসরি বিক্রেতাকে মেসেজ দিতে পারবেন। তিনি আপনার সঙ্গে যোগাযোগ করে পন্যটি আপনার কাছে পৌঁছে দেবেন।

এতক্ষণ তো শুধু পণ্য কেনার কথা বললাম। এখানে আপনি পণ্য বিক্রয়ও করতে পারবেন। সেটাও খুব সহজ। আপনি যে পন্যটি বিক্রি করতে চান সেটার ছবি তুলুন, পণ্যের নাম, বর্ণনা এবং দাম লিখুন। এরপর আপনার লোকেশন এবং একটি ক্যাটাগরি নির্ধারণ করুন। ব্যাস এবার মার্কেটপ্লেসে পোস্ট করে দিন।

এবার আপনার আশেপাশের যে কেউ আপনার পণ্যটি দেখতে পাবে এবং যার এটা প্রয়োজন হবে সেই আপনাকে মেসেজ করবে। আপনি একই সময়ে মার্কেটপ্লেস ছাড়াও অন্য কোনো কেনা-বেচার সাইটেও আপনার পণ্যটি বিক্রির জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।

আগামী কয়েক দিনের মধ্যেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে মার্কেটপ্লেসের কাজ শুরু হবে। ১৮ বছর বা তার উপরের যে কেউ নিজের আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে মার্কেটপ্লেসের সঙ্গে যুক্ত হতে পারবেন। কয়েক মাস পর থেকেই বিশ্বের অন্যান্য দেশে এবং ডেস্কটপ ভার্সনেও সহজলভ্য হবে মার্কেটপ্লেস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement