ইউরোপীয় পার্লামেন্টে আজ বাংলাদেশ বিষয়ে আলোচনা
ইউরোপীয় পার্লামেন্টে আজ বাংলাদেশ বিষয়ে আলোচনা
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৫ ১৮:৪৩:৪৩
প্রিন্টঅ-অ+


ইউরোপীয় রাজনৈতিক জোটের একটি প্রস্তাবে ইউরোপীয় পার্লামেন্টে আজ বাংলাদেশ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। জানা গেছে প্রস্তাবটি বাংলাদেশের চলমান সংকটের অবসান এবং একটি বিশ্বাসযোগ্য, সুষ্ঠু, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে করা হয়েছে। বাংলাদেশের সবগুলো রাজনৈতিক দলকে নিয়ে সংলাপে বসতে সরকারের প্রতি জোরালো আহ্বান জানাতে প্রস্তাবটি পেশ করেছে । এ ছাড়া গণতান্ত্রিক সুশাসন পুনর্বহাল না হওয়া পর্যন্ত বাংলাদেশের সঙ্গে বাণিজ্য পর্যালোচনার কথাও বলা হয়েছে ওই প্রস্তাবে।

আজ বৃহস্পতিবার ব্রাসেলসের স্থানীয় সময় সকাল ১০টার পর বাংলাদেশ নিয়ে আলোচনা হবে। প্রস্তাবটি পেশ করেছে গ্রুপ অব দ্য প্রগেসিভ অ্যালায়েন্স অব সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস ইন দ্য ইউরোপীয় পার্লামেন্ট বা এস অ্যান্ড ডি গ্রুপ।

এস অ্যান্ড ডি গ্রুপের ওই প্রস্তাবে তাদের ভাষায় বাংলাদেশে মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তারা গতকাল মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টে পেশ করা প্রস্তাবে বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসনের লঙ্ঘন এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে এসব কথা বলেছে।

সম্প্রতি বাংলাদেশে বিদেশি হত্যার ঘটনায় নিন্দা জানানো হয়েছে ওই প্রস্তাবে। প্রকাশক ও ব্লগারদের ওপর হামলা এবং তাঁদের হত্যায় নিন্দা জানানো হয়েছে। এস অ্যান্ড ডির ওই প্রস্তাবে বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্তের মাধ্যমে প্রকাশক ও ব্লগারদের পাশাপাশি বিদেশি হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের খুঁজে বের করে বিচারের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। প্রস্তাবে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা ও বিরোধী রাজনৈতিক কর্মীদের গুম নিয়ে তদন্তের জন্যও এতে আহ্বান জানানোর কথা বলা হয়েছে।

বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্ব দিয়ে গণমাধ্যমের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখানোর কথা বলা হয়েছে। মানবাধিকার সংগঠনগুলোকে কাজ করার সুযোগ করে দেওয়া, গণমাধ্যমবিষয়ক নতুন নীতিমালা প্রত্যাহার এবং মত ও বাক প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

গণমাধ্যম ও সামাজিক গণমাধ্যম অবিলম্বে চালুর আহ্বান জানানো হয়েছে। সাইবার সিকিউরিটি অ্যাক্ট ২০১৫ এবং তথ্যপ্রযুক্তি আইনকে মত প্রকাশের স্বাধীনতার আন্তর্জাতিক মানের সঙ্গে মিল রাখা এবং রাষ্ট্রবিরোধী প্রকাশনার অভিযোগ প্রত্যাহারের কথা বলা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর