প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু
ডেস্ক রিপোর্ট
২০১৬-১০-০২ ২২:০৮:০৮
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু হয়েছে। রবিবার বিকেল চারটার পর প্রধামন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

প্রধানমন্ত্রী এ সংবাদ সম্মেলনে তার কানাডা ও যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সফরের বিভিন্ন দিক তুলে ধরবেন বলে শনিবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডা সরকারকে অনুরোধ করি। কানাডার জনগণও মুক্তিযুদ্ধের প্রতি সমর্থন দিয়েছিল।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ও কানাডার গ্লোবাল ফান্ড সম্মেলন সম্পর্কে বলেন, এ সময় আমি ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ পুরস্কার পাই। এ পুরস্কার দুটি জনগণের উদ্দেশে উৎসর্গ করলাম। এ সময় সজীব ওয়াজেদ জয়ের ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ লাভ প্রসঙ্গে তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশে নির্মাণে সজীব ওয়াজেদ জয়ের অবদান আছে।’ তিনি বলেন, ‘জয়ের আন্তর্জাতিক স্বীকৃতিতে মা হিসেবে আমি গর্বিত ‘

প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে প্রশ্ন-উত্তর পর্বে চ্যানেল আইয়ের তারিকুল ইসলাম মাসুম জানতে চান, ‘বাংলাদেশ কি পাকিস্তানকে বাদ দিয়ে সার্ক সম্মেলনের চিন্তা করছে? জবাবে প্রধানমন্ত্রী বলেন, যেকোনও দুটি দেশের মধ্যে মতবিরোধ বা চিন্তার ভিন্নতা থাকতে পারে। বাংলাদেশের মানুষ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করেছে। পাকিস্তান ৭৪ সালে আমাদের স্বীকৃতি দিতে বাধ্য হয়েছিল। তাই তারা আমাদের সমালোচনা করেছে। আমরা এর প্রতিবাদ করেছি। যেহেতু পাকিস্তান এ ধরনের মন্তব্য করেছেন, তাই আমরা যাচ্ছি না। সাতটি দেশের মধ্যে চারটি যদি না যায়, তাহলে কি আর সম্মেলন হবে?’ তবে এ সময় পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে সরাসরি মন্তব্য করেননি প্রধানমন্ত্রী।

মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘বিএনপি নির্বাচন কমিশন সংস্কারের দাবি তুলেছে...।’ জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বিএনপি কী ধরনের নির্বাচন কমিশন চায়? ২০০৬ সালে তারা ক্ষমতায় থাকার সময় নির্বাচন কমিশন গঠন করে। কিন্তু ১ কোটি ২১ লাখ ভুয়া ভোটার সংবলিত ভোটার তালিকা তৈরি করেছিল ও ইসি। কিন্তু বর্তমান ইসি তা করেনি। তাই তারা এই নির্বাচন কমিশন চায় না। তারা ভোটারবিহীন মাগুরা উপনির্বাচন, মিরপুর উপনির্বাচন, তেজগাঁও উপনির্বাচন করেছিল। তারা এমন নির্বাচনই চায়।’
দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, ‘সার্কের কী হবে?’ জবাবে প্রধানমন্ত্রী বলেন, সার্কভুক্ত দেশগুলোর সম্মিলিত সিদ্ধান্তে হবে, আমার একার সিদ্ধান্তে কিছু হবে না। এই অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সার্কের অবশ্যই প্রয়োজন রয়েছে। আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আমরা কিভাবে একসঙ্গে কাজ করতে পারি, তাই করব। তবে সার্কের কী হবে, সে বিষয়ে এককভাবে কোনও মত দিতে পারি না।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর