জলবায়ু সম্মেলনে যৌক্তিক প্রস্তাব তুলে ধরবে বাংলাদেশ
জলবায়ু সম্মেলনে যৌক্তিক প্রস্তাব তুলে ধরবে বাংলাদেশ
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৫ ১৮:২৩:০৬
প্রিন্টঅ-অ+


জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে যে প্রভাব পড়বে এর ক্ষতিপূরণের কোনো অর্থ ঋণ হিসেবে নয়, অনুদান হিসেবে দিতে হবে। আসন্ন প্যারিস জলবায়ু সম্মেলনে এ জোর দাবি জানাবে বাংলাদেশ। জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মঞ্জু বলেন, প্যারিসের জলবায়ু সম্মেলনে কিছু প্রস্তাব তুলে ধরা হবে। সেখানে ক্ষতিপূরণের কোনো অর্থ ঋণ হিসেবে গ্রহণ করা হবে না, অনুদান হিসেবে দিতে হবে।

এছাড়া পৃথিবীর তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়তে দেওয়া যাবে না- এমন প্রস্তাব তুলে ধরা হবে বলেও জানান তিনি।

পরিবেশ ও বনমন্ত্রী বলেন, সম্মেলনে যৌক্তিক প্রস্তাব তুলে ধরবে বাংলাদেশ। এসব প্রস্তাব গৃহীত না হলে আমাদের সঙ্গে যেসব দেশ একমত পোষন করবে, প্রয়োজনে তাদের নিয়ে জলবায়ু সম্মেলন ওয়াক আউট করা হবে।

‘প্যারিস সম্মেলনে ২০২০ থেকে ২০৫০ সালে জলবায়ুর পরিবর্তনজনিত বিভিন্ন দিক নিয়ে আলাপ-আলোচনা করা হবে,’ যোগ করেন তিনি।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে আশঙ্কা প্রকাশ করে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, পৃথিবীতে যেভাবে তাপমাত্রা বাড়ছে সেভাবে চলতে থাকলে একদিন শুধু বাংলাদেশই নয়, ওয়াশিংটন ডিসিও ক্ষতিগ্রস্থ হবে।

‘জলবায়ু পরিবর্তন বিষয়ে উন্নত দেশগুলো দুই ভাগে বিভক্ত’ উল্লেখ করে তিনি আশা প্রকাশ করে বলেন, তারপরও আমরা মনে করি এই সম্মেলন নিষ্ফল হবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পযন্ত প্যারিসে জলবায়ু সম্মেলনে অনুষ্ঠিত হবে।

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল সম্মেলনে যোগ দেবেন।

সম্মেলনে প্রধামন্ত্রী শেখ হাসিনার যোগ দিতে না পারলেও তার নির্দেশে বিভিন্ন বিষয় তুলে ধরা হবে বলে জানান মন্ত্রী।

এ সময় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব কামাল উদ্দিন আহমেদ, জলবায়ু বিশেষজ্ঞ ও পিকেএসএফ’র চেয়ারম্যান কাজী খলিকুজ্জামান, জলবায়ু বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত প্রমুখ উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষ প্রতিবেদন এর অারো খবর