১৯তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত
১৯তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২৯ ০৪:২২:১২
প্রিন্টঅ-অ+


পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে। গতকাল মঙ্গলবার ‘বিরাজমান পরিস্থিতিতে’ ভারত, বাংলাদেশের পক্ষে সম্মেলনে অংশ নেওয়া সম্ভব নয় বলে জানানো হয়। আজ বুধবার সম্মেলন স্থগিতের ঘোষণা দেওয়া হলো।

আজ সকালে সংবাদ বিজ্ঞপ্তিতে সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। দেশটির প্রভাবশালী গণমাধ্যম কাঠমান্ডু পোস্ট এ খবর দিয়েছে। আসছে নভেম্বরে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর সংগঠন সার্কের এবারের শীর্ষ সম্মেলনে অংশ না নিতে পারার সিদ্ধান্ত এরই মধ্যে নেপালকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। নিয়ম অনুযায়ী কোনো সদস্য রাষ্ট্র অংশগ্রহণ করতে না পারলে স্বয়ংক্রিয়ভাবেই সার্ক শীর্ষ সম্মেলন বাতিল বা স্থগিত হয়ে যায়।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতশাসিত কাশ্মিরের সেনা ব্রিগেডে সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় ১৮ জনের মৃত্যুর ঘটনায় ভারত ও পাকিস্তানের সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়। এর জেরে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ওই হামলার জন্য পাকিস্তানকেই দায়ী করে আসছে ভারত।

এর আগে গতকাল বাংলাদেশও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, ওই সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত সার্কের সচিবালয় এবং বর্তমান সভাপতি দেশ নেপালকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ও ভারতের মতো আফগানিস্তান ও ভুটানও সার্ক সম্মেলনে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছে। দক্ষিণ এশিয়ার আট জাতির এ জোটের চারটি দেশই পাকিস্তানে অনুষ্ঠেয় এ সম্মেলনে যোগ দিতে অসম্মতি জানাল। সার্কের অন্য সদস্য দেশগুলো হলো—শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং নেপাল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর