ড্যাফোডিলে উদ্বোধন হলো মানুষের মত রোবট
ড্যাফোডিলে উদ্বোধন হলো মানুষের মত রোবট
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২৭ ০৭:১৬:৪৩
প্রিন্টঅ-অ+


দীর্ঘ এক বছর গবেষণার পর ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন করা হলো ড্যাফোডিল রোবট (ডি-বোট)। রোববার বিশ্ববিদ্যালয়ের তরুণ গবেষক ও ডিআইইউ রোবটিক্স ক্লাবের সাবেক সভাপতি হাফিজুল ইমরানের তৈরি করা রোবটটি উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ফান্ডে তৈরি করা হয় এটি।

‘ডি-বোটের’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি যিষ্ণু প্রসন্ন মুখার্জী।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, প্রোভিসি প্রফেসর ড.মাহবুব উল হক মজুমদার, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. তৌহিদ ভুঁইয়া উপস্থিত ছিলেন।

দেখতে মানুষের মত রোবটটি কথা বলা ছাড়াও হাত মেলানো, গান গাওয়া, বিভিন্ন অঙ্গভঙ্গি দেখানো, সংখ্যা গণনা করা ছাড়াও হাতের সব কয়টি আঙ্গুল নাড়াতে পারে। সব থেকে মজার বিষয় হলো, রোবটটি হাতের আঙ্গুল গুনে সংখ্যা গণনা করে। তাছাড়া ডি-বোট বলে ডাকলে বক্তার দিকে ঘাড় ঘুরিয়ে সাড়া দেয় এটি। যিষ্ণু প্রসন্ন মুখার্জী রোবটটির উদ্বোধন করে তার সঙ্গে হাত মিলান।

ড্যাফোডিলে উদ্বোধন হলো মানুষের মত রোবটতিনি তার বক্তব্যে রোবটটির নির্মাতা হাফিজুল ইমরানের প্রশংসা করে বলেন, আমি দুবছর ধরে বাংলাদেশে আছি। এদেশের তরুণ প্রজন্মের কাজ দেখে আমি বিস্মিত। রোবটটি ভবিষ্যতে শিক্ষা ক্ষেত্রে অবদান রাখবে বলে আমি আশাবাদী।

ভবিষ্যতে রোবটটি কি কাজে ব্যাবহার করা হবে, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ম ব্যাচের ছাত্র নোমান আহমেদ অপুর এক প্রশ্নের জবাবে হাফিজুল ইমরান বলেন, ভবিষ্যতে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ ছাড়াও দেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রজেক্টে ডি-বোটকে ব্যবহারের ইচ্ছা আছে আমার। বিশেষ করে ডি-বোট যেন শিশুদের পড়াতে পারে এ ব্যাপারে কাজ করছি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর