ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী সব প্রজেক্ট বিয়ামে
ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী সব প্রজেক্ট বিয়ামে
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২৬ ২০:৩৬:৪৪
প্রিন্টঅ-অ+


কেউ তৈরি করেছে ভূমিকম্প অ্যালার্ম, কেউ আবার প্যাসকেলের সূত্রনির্ভর এনার্জি সংরক্ষণ প্রজেক্ট। বাদ যায়নি ঘরে তৈরি এয়ারকন্ডিশনও। এমন ৩০টি সায়েন্স প্রজেক্ট তৈরি করে নজর কেড়েছে বিয়াম ল্যাবরেটরি স্কুলের শিক্ষার্থীরা।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বিয়াম ল্যাবরেটরি স্কুলে ক্ষুদে বিজ্ঞানীদের জন্য আয়োজন করা হয়েছে সায়েন্স ফেয়ার।

সবার নজরকাড়া ভূমিকম্পের অ্যালার্মের মাধ্যমে নাগরিকদের সচেতন করার প্রজেক্ট নিয়ে এসেছে আহনাব মাহমুদ হাসান ও তার দল।

আহনাব বলে, যে অ্যালার্মটি তৈরি করেছি তার মাধ্যমে ভূমিকম্প হলেই প্রথমে টপ টাওয়ারে লাইট জ্বলে উঠবে। তারপর বাজবে অ্যালার্ম, যাতে মানুষ নিরাপদ জায়গায় সরে যেতে পারেন।

অন্যদিকে গরমে প্রশান্তি পেতে ঘরে তৈরি এয়ারকন্ডিশন নিয়ে এসেছে ইশতিয়াক নেওয়াজ শুদ্ধ ও তার দল।

শুদ্ধ জানায়, নির্দিষ্ট বড় পাত্রে বরফ দিয়ে তার মাধ্যমে বাতাস ঘরের ভেতরে প্রবেশ করিয়ে এয়ারকন্ডিশন তৈরি করা যাবে। এর নাম আমরা দিয়েছি হোমমেড এয়ারকন্ডিশন।

ভূমিকম্প অ্যালার্ম ও হোমমেড এয়ারকন্ডিশন ছাড়াও কীভাবে সুন্দরবনে বাঘ সংরক্ষণ করা যাবে, কীভাবে তৈরি করা যাবে সোলার সিটিসহ বিভিন্ন প্রজেক্ট নিয়ে এসেছে ক্ষুদে বিজ্ঞানীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা সচিব সোহরাব হোসেন বলেন, আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের প্রজেক্ট দেখে সত্যিই আমি অভিভূত। আমি চাই তারা তাদের উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

অন্যদিকে, বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষ শাহানা হক বিজ্ঞানের মাধ্যমে সমাজ কীভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তা শিশুদের সামনে তুলে ধরে শিশুদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহী হওয়ার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিয়াম স্কুলের সভাপতি মো. নুরুল ইসলাম ও বিয়াম ফাউন্ডেশনের পরিচালক হান্নান মিয়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর