পৃথিবীর অর্ধেক মানুষ ২০৫০ সালে চশমা পরবে!
পৃথিবীর অর্ধেক মানুষ ২০৫০ সালে চশমা পরবে!
২০১৬-০৯-২৬ ১৮:৫০:১০
প্রিন্টঅ-অ+


মায়োপিয়া চোখের এমন একটি সমস্যা যাতে মানুষ কাছের জিনিস স্পষ্ট দেখতে পেলেও দূরের জিনিস ঝাপসা দেখে। ২০০০ সাল থেকে এই সমস্যাটি বেড়ে চলেছে। যদি আপনি এখনও চশমা নিয়ে না থাকেন তাহলে এই শতাব্দীর মাঝামাঝি সময়ে আপনাকে অবশ্যই তা নিতে হবে। একটি নতুন গবেষণায় এমনই ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে, ২০৫০ সালে ৪.৮ বিলিয়ন মানুষ (যা এই পৃথিবীর অর্ধেক জনসংখ্যার সমান) মায়োপিয়া বা দৃষ্টিক্ষীণতার সমস্যায় পড়বেন। এমনই পূর্বাভাস রয়েছে যে প্রতি ১০ জনে ১ জন অন্ধত্বের ঝুঁকির মধ্যে আছেন।

পাচ্ছে। কভিন নাইডো এই উদ্ভাবনের সহরচয়িতা নাইডো বলেন, ‘মায়োপিয়া এড়ানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে বাহিরে যাওয়া।’ প্রতিরক্ষার জন্য দুই ঘণ্টা বা তার বেশি সময় বাহিরে কাটানো, শিশুদের নিয়মিত চোখ পরীক্ষা করানো, প্রয়োজন ছাড়া ফোন ব্যবহার না করা, দিগন্তের দিকে বেশ কিছুক্ষণ তাকিয়ে থাকার পরামর্শ দিয়েছেন অধ্যাপক নাইডো।

ডায়েরি অপথেলমোলজিতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এর কারণ সম্পর্কে উল্লেখ করা হয় যে, বর্তমানে মানুষ বেশিরভাগ সময় ঘরের ভেতরে টিভির সামনে, কম্পিউটারের সামনে এবং সেলফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে সময় কাটায় বলেই চোখের সমস্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশ্বব্যাপী বিস্তৃত একটি সত্যিকারের স্বাস্থ্য সমস্যা মায়োপিয়া। তবে এই রোগটি অস্ট্রেলিয়া ও আফ্রিকাতে বিরল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর