‘৯০০০’ রান ক্লাবে তামিম!
‘৯০০০’ রান ক্লাবে তামিম!
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-২৫ ২২:৩৪:৩৮
প্রিন্টঅ-অ+


মাত্র ১৫ রান দূরত্বে ছিলেন। সেটা দ্রুতই তুলে আরও একটা প্রথমের কীর্তি গড়লেন তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০০ রান হয়ে গেল তাঁর। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে তাঁর এই রান।


আন্তর্জাতিক ক্রিকেটে এমন কীর্তি গড়েছেন অনেকে। তবে এত দিন ধরে খেলা আসা ক্রিকেটে এত হাজার হাজার ব্যাটসম্যান খেলেছেন, সেই তুলনায় সংখ্যাটা তামিমের জন্য গর্ব করার মতোই। তামিম যে ৮৯তম ব্যাটসম্যান হিসেবে ৯ হাজারের মাইলফলক পেরোলেন।

দিনটা তামিম স্মরণীয় করে রাখলেন মোট রানে কপিল দেবকে পেরিয়ে গিয়ে। সাবেক ভারতীয় কিংবদন্তি অলরাউন্ডার তাঁর রান ৯ হাজার ৩১ রান করেছিলেন। আজ ৪৭ রান করেই তামিম পেরিয়ে যান তাঁকে। যদিও নিজের ৭ম সেঞ্চুরি থেকে মাত্র ২০ রান দূরে থেকে সাজঘরে ফেরেন তামিম।


বলা বাহুল্য, এই তালিকার শীর্ষে আছেন শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭ রান)। ২৮ হাজার ১৬ রান নিয়ে এর পরে আছেন কুমার সাঙ্গাকারা। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজারের বেশি রান আছে আর তিনজনের। রিকি পন্টিং (২৭৪৮৩), মাহেলা জয়াবর্ধনে (২৫৯৫৭) ও জ্যাক ক্যালিস (২৫৫৩৪)।


বাংলাদেশের পক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরি দুটি রেকর্ডই তামিমের। তামিমের পর আন্তর্জাতিক ক্রিকেটে ৮ হাজার ৩২৪ রান সাকিব আল হাসানের। মুশফিকের রান ৭২৭৩। এরপর আছেন মোহাম্মদ আশরাফুল (৬৬৫৫) ও হাবিবুল বাশার (৫১৯৪)। আর কারও পাঁচ হাজার রান নেই।

আজকের ম্যাচের আগে ওয়ানডেতে তামিমের রান ছিল ৪ হাজার ৭১৩। টেস্টে ৩১১৮। টি-টোয়েন্টিতে ১১৫৪।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর