২০১৮ সালে আইসিটি রফতানি এক বিলিয়ন ডলার ছাড়াবে: পলক
২০১৮ সালে আইসিটি রফতানি এক বিলিয়ন ডলার ছাড়াবে: পলক
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২৫ ২০:৪০:৩৯
প্রিন্টঅ-অ+


২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা পূরণে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রফতানি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশের আইটি কোম্পানি এবং ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলো সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রফতানির বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে দেশের আইসিটি রফতানি এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

প্রতিমন্ত্রী শনিবার রাজধানীর কারওয়ান বাজার জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘২০১৮ সালের মধ্যে আইসিটি রফতানি ১ বিলিয়ন ডলার অর্জন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক এবং লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের যৌথভাবে আেেয়াজিত গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক সরকার আবুল কালাম আজাদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার ও সহসভাপতি ফারহানা রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোসর্সিংয়ের সভাপতি আহমেদুল হক এবং জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি।

আইটি খাতের সামগ্রিক অবস্থার উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এলআইসিটি প্রকল্পের টীম লিডার সামি আহমেদ।

পলক বলেন, ২০০৮ সালের ডিসেম্বরে আইসিটি রফতানি ছিল মাত্র ২৬ মিলিয়ন মার্কিন ডলার, আর বর্তমানে তা বেসিসের হিসেবেই প্রায় ৬০০ মিলিয়ন ডলার। এই সঙ্গে ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর আয় যোগ হলে তা ৭০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে এগিয়ে নিতে আইসিটি অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে সরকার। যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ কাজ প্রায় সমাপ্তির পথে। কালিয়াকৈরে ৩৩২ একর জমির ওপর বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এ দুটি পার্কসহ দেশে ১২টি আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। শুধুমাত্র কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ শেষ হলে এখানে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে।

মন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবির সংখ্যা ২০ লাখে উন্নীত করা। এজন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির অধীনে দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর