ওরা মেধায় ছোট নয়, বয়সে ছোট
ওরা মেধায় ছোট নয়, বয়সে ছোট
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২৪ ০৫:৩৩:১৭
প্রিন্টঅ-অ+


‘এখানে উপস্থিত সবাই ছোট বিজ্ঞানী। মেধায় ছোট নয়, বয়সে ছোট।’ বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএএফ) যৌথ উদ্যোগে শুক্রবার রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) শুরু হয়েছে ‘বিএএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬’। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সম্পর্কে এভাবেই নিজের অভিমত প্রকাশ করেন এসপিএসবির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।
শুক্রবার সকালে বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধন করেন ইউএপির উপাচার্য জামিলুর রেজা চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বিজ্ঞানী রেজাউর রহমান ও বিএএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

বিজ্ঞান কংগ্রেসে কথা হয় ঢাকার শহীদ পুলিশ স্মৃতি কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী সাইফা তাসনিমের সঙ্গে। সানজানা ইসলাম ও ইমত্রিতা শেখ—দুই সহপাঠীর সঙ্গে সে পারমাণবিক শক্তির সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প উপস্থাপন করে। সাইফা বলে, বিদ্যুৎ খরচ কমানোর লক্ষ্য থেকে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য এই রূপরেখা তৈরি করা হয়েছে। কীভাবে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ক্ষতিকারক দিকগুলো কাটানো যাবে তা-ই উল্লেখ করেছে সে। অন্যদিকে চাঁদপুরের আল-আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির তিন শিক্ষার্থী সাদমান আহমদ, সাকিব ইবনে আলম ও তানভীর হাসান এসেছিল রেল দুর্ঘটনা কমিয়ে আনার প্রকল্প নিয়ে।

কে বেশি অন্তর্মুখী? ছেলে নাকি মেয়ে? ঢাকার পরিবেশ দূষণের কারণ ও এর প্রতিকারই বা কী? এমন অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে শিক্ষার্থীদের তৈরি পোস্টারে। এদিকে বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের গবেষণাপত্র বিচারকদের সামনে উপস্থাপন করে প্রতিযোগীরা।

উদ্ভাবনী প্রকল্প, গবেষণাপত্র ও পোস্টার উপস্থাপন—এই তিন শাখায় প্রায় ২৫০টি প্রকল্প নিয়ে ৪৫০ জন শিক্ষার্থী অংশ নেয় বিজ্ঞান কংগ্রেসে। এগুলোর মধ্যে উদ্ভাবনী প্রকল্প ৯৫টি। প্রতিটি শাখায় প্রাইমারি, জুনিয়র ও সিনিয়র—এই তিন বিভাগে অংশ নিয়েছে যথাক্রমে তৃতীয় থেকে পঞ্চম, ষষ্ঠ থেকে নবম এবং দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। দুই দিনব্যাপী বিজ্ঞান কংগ্রেস শেষ হবে আজ শনিবার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর