মেইল ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ ইয়াহুর
মেইল ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ ইয়াহুর
২০১৬-০৯-২৩ ২৩:২৭:৪৫
প্রিন্টঅ-অ+


যাঁরা ইয়াহু মেইল ব্যবহার করছেন, তাঁরা দ্রুত পাসওয়ার্ড বদলে ফেলুন। গতকাল বৃহস্পতিবার ৫০ কোটি ইয়াহু মেইল ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা স্বীকার করেছে ইয়াহু কর্তৃপক্ষ।
কোনো মেইল সেবাদাতার ক্ষেত্রে এত বড় হ্যাকিংয়ের ঘটনা এটাই প্রথম। ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা হিসেবেই দ্রুত পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ।
ইয়াহুর প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা বব লর্ড এক ব্লগ পোস্টে বলেন, হ্যাকাররা ব্যবহারকারীর নাম, ই–মেইল ঠিকানা, ফোন নম্বর, জন্মদিনের মতো তথ্যের পাশাপাশি পাসওয়ার্ডের মতো স্পর্শকাতর তথ্যও হাতিয়ে নিতে পারে। এ ছাড়া অতিরিক্ত নিরাপত্তা হিসেবে প্রশ্নগুলোর উত্তরও সাইবার দুর্বৃত্তদের হাতে চলে গেছে। তবে আর্থিক লেনদেন–সংক্রান্ত তথ্য তাদের হাতে গেছে কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে। ব্যবহারকারীদের ক্রেডিট পরীক্ষা করে দেখতে পরামর্শও দিয়েছেন তিনি। তা না হলে দুর্বৃত্তরা নতুন অ্যাকাউন্ট খুলে অর্থ হাতিয়ে নিতে পারে।
ইয়াহু কর্তৃপক্ষ জানিয়েছে, যাঁদের অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, তাঁদের সঙ্গে মেইল যোগাযোগ করবে তারা। তবে এ ক্ষেত্রে ভুয়া মেইল দিয়ে যাতে কেউ প্রতারণা করতে না পরে, সে বিষয়েও সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। কোনো লিংক থেকে যদি এখন অ্যাকাউন্ট ভেরিফাই করতে বলা হয়, সে লিংকটি আসল কি না, তা যাচাই করে দেখতে বলা হয়েছে।

এ ছাড়া ইয়াহু ব্যবহারকারীদের জন্য ‘ফ্রিকোয়েন্টলি আস্কড কোশ্চেনস’ (এফএকিউ) পেজ খুলেছে ইয়াহু। ইয়াহু ব্যবহারকারীদের প্রাইভেসি রাইটস ক্লিয়ারিংহাউসের বিশেষজ্ঞ পল স্টিফেনস পরামর্শ দিয়েছেন, ইয়াহু মেইলের পাশাপাশি অন্য মেইল ব্যবহারকারীও সতর্ক হতে পারেন। ইয়াহু অ্যাকাউন্টের যে পাসওয়ার্ড অন্য মেইল বা অ্যাকাউন্টে ব্যবহার করেন, তা এখন আর নিরাপদ নেই। এসব পাসওয়ার্ড অন্য অ্যাকাউন্টেও কাজে লাগাতে পারে সাইবার দুর্বৃত্তরা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর