ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতেরাসায়নিক রকেট হামলা’ চালিয়েছে আইএস
ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতেরাসায়নিক রকেট হামলা’ চালিয়েছে আইএস
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-২৩ ০৭:০৬:১৬
প্রিন্টঅ-অ+


ইরাকে অবস্থানরত মার্কিন সামরিক ঘাঁটিতে আইএসের রাসায়নিক রকেট হামলা’ চালানোর অভিযোগ উঠেছে। মার্কিন বাহিনী বলছে, ইরাকের মসুলে তাদের কায়ারাহ বিমানঘাঁটির কয়েকশ গজের মধ্যে একটি রকেট অবতরণ করেছে। এতে মাস্টার্ড এজেন্ট (সালফার ও অন্য বিষাক্ত রাসায়নিক পদার্থ)-এর উপস্থিতি ছিল। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

মসুলে কায়ারাহ বিমানঘাঁটিতে অবস্থান করছেন কয়েকশ মার্কিন সেনা। তবে মঙ্গলবারের হামলায় কেউ হতাহত হয়নি।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন-এর এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকের স্থানীয় সময় ২০ সেপ্টেম্বর মধ্য বিকালে মার্কিন বিমানঘাঁটিকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। তবে এতে মার্কিন সেনাদের ওপর কোনও প্রভাব পড়েনি। এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় আমাদের সেনাদের পর্যাপ্ত প্রশিক্ষণ ও উপকরণ রয়েছে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, শেলটিতে উপস্থিত রাসায়নিক উপাদান ছিল ‘কম বিশুদ্ধ’ এবং তা ‘অত্যন্ত বাজেভাবে’ শেলটি তৈরিতে ব্যবহৃত হয়েছে।

উল্লেখ্য, মাস্টার্ড গ্যাসের প্রভাবে মানুষের প্রাণহানি পর্যন্ত হতে পারে। যথেষ্ট পরিমাণ গ্যাসে বিকলাঙ্গ বা ক্ষতিকর ত্বক, চোখ ও শ্বাসনালীর প্রদাহ হয়।

২০১৪ সালের জুন মাস থেকে ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুল আইএস-এর দখলে রয়েছে। ওই বছরের আগস্ট থেকে আইএসের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট। মঙ্গলবারের ওই হামলা যদি সত্যিই রাসায়নিক রকেট হামলা’ হয় তবে ইরাকে অবস্থানরত জোট বাহিনীর ওপর এটাই হবে এ ধরনের প্রথম হামলা। সূত্র: বিবিসি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর