ডেল ল্যাপটপে নিরাপত্তা ত্রুটি
ডেল ল্যাপটপে নিরাপত্তা ত্রুটি
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৪ ১৯:০৭:৫২
প্রিন্টঅ-অ+


অন্যতম প্রধান মার্কিন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেল জানিয়েছে, তাদের রপ্তানিকৃত নতুন ল্যাপটপগুলোর মধ্যে কিছুসংখ্যক ল্যাপটপে নিরাপত্তা ত্রুটি রয়েছে এবং ওই ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকাররা চাইলেই গ্রাহকদের ব্যক্তিগত ডেটা হাতিয়ে নিতে পারবেন।

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার নিজেদের নতুন ল্যাপটপের নিরাপত্তা ত্রুটির ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ডেল।

নতুন কিছুসংখ্যক ডেল ল্যাপটপে একটি প্রি-ইন্সটলড প্রোগ্রাম রয়েছে যা শুধু গ্রাহকরা চাইলে ম্যানুয়ালি মুছে দিতে পারবেন। কিন্তু ওই প্রোগ্রামটি মুছে না দিলে, সেটির মাধ্যমে হ্যাকাররা সাইবার আক্রমণ চালিয়ে গ্রাহকের এনক্রিপ্টেড মেসেজ পড়া থেকে শুরু করে ব্রাউজার ট্রাফিক রিডাইরেক্ট করতে পারবেন।

এ প্রসঙ্গে ডেল এক বিবৃতিতে বলেছে, “আরও ভালো, সহজ এবং দ্রুতগতি গ্রাহক সাপোর্ট অভিজ্ঞতা দেওয়ার সঙ্গে সাম্প্রতিক সমস্যাটি জড়িত। দূর্ভাগ্যজনকভাবে, বিষয়টি অনিচ্ছাকৃত একটি নিরাপত্তা ত্রুটি সৃষ্টি করেছে।”

তবে কতগুলো ল্যাপটপ বা কোন মডেলগুলো এই নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত সে বিষয়ে ডেল কিছু জানায়নি।

অন্যদিকে ডেল-এর এক মুখপাত্র জানিয়েছেন, যে সফটওয়্যারের কারণে নিরাপত্তা ত্রুটি শুরু হয়েছে, সেটি অগাস্টে ল্যাপটপে ইন্সটল করা হয়েছিল। এ ছাড়াও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ভবিষ্যত সিস্টেমে এই বাগ থাকবে না।

ডেল তার গ্রাহকদের ইমেইলের মাধ্যমে জানাবে ওই সমস্যা কীভাবে দূর করা সম্ভব। তবে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওই নির্দেশাবলী অনেক বেশি কারিগরিবিষয়সংশ্লিষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

গত বছর লেনোভোর ল্যাপটপে আবিষ্কৃত ‘সুপারফিস’ বাগ-এর সঙ্গে এই সমস্যার মিল রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর