জাকারবার্গ যখন তরুণদের আদর্শ
জাকারবার্গ যখন তরুণদের আদর্শ
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-২২ ২১:৫৭:৫৬
প্রিন্টঅ-অ+


নতুন ব্যবসায় উদ্যোগ শুরুর আগে কাকে অনুসরণ করা উচিত—চলতি শতকের তরুণদের এই প্রশ্ন করা হলে উত্তর পাওয়া যাবে ‘মার্ক জাকারবার্গ’। তরুণ উদ্যোক্তাদের জন্য তিনিই অনুপ্রেরণা, তিনিই আদর্শ।

ওয়েব হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান গোড্যাডির জরিপে গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানা গেছে। বিশ্বব্যাপী ৭ হাজার ২০০ জন পেশাদারের মধ্যে এই জরিপ চালানো হয়। তাঁদের মধ্যে ১৮ থেকে ৩০ বছর বয়সী ২ হাজার ৪০০ জন উদ্যোক্তাকে বর্তমান প্রজন্মের অন্তর্ভুক্ত ধরা হয়েছে।

জরিপে মূলত ব্যবসায় সম্পর্কে কিছু প্রশ্ন ছিল। তরুণ ব্যবসায়ীদের ৫০ শতাংশ বলেছেন, তাঁরা ক্ষুদ্র ব্যবসায় দিয়ে পথচলা শুরু করতে এবং আগামী ১০ বছরের মধ্যেই স্বনির্ভর হতে চান।

তরুণ ব্যবসায়ীদের আদর্শ ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা হলেও সব ব্যবসায়ীর ক্ষেত্রে কিন্তু তা নয়। জরিপে অংশ নেওয়া সব বয়সের ব্যবসায়ীদের ৩৯ শতাংশ বলেছেন, ব্যবসায়ের উদ্যোগ নেওয়ার সময় বাবা-মাকে আদর্শ হিসেবে নিয়েছেন তাঁরা। অথচ বর্তমান প্রজন্মের ক্ষেত্রে পরিমাণটা ৩০ শতাংশ। যেখানে জাকারবার্গকে আদর্শ মানেন ৪০ শতাংশ। সেদিক থেকে বলা যায়, মার্ক জাকারবার্গের কাছে হেরে গেছেন বাবা-মা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর