জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় নতুন তহবিল
জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় নতুন তহবিল
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-২১ ১৬:০৫:৩৭
প্রিন্টঅ-অ+


জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ঝুঁকিপূর্ণ ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র ও উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য নতুন তহবিল চালু করেছে কমনওয়েলথ। মঙ্গলবার নিউইয়র্কে এই তহবিল উদ্বোধন করেন সংগঠনটির মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড ও মৌরিশাসের প্রধানমন্ত্রী আনিরুদ জুগনাথ।

কমনওয়েলথেও ওয়েবসাইটে বলা হয়েছে, ‘দ্য কমনওয়েলখ ক্লাইমেট ফাইন্যান্স অ্যাকসেস হাব’ নামের তহবিলটিতে ২০২০ সাল নাগাদ বছরে ১০০ বিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

প্যারিস জলবায়ু চুক্তির কয়েক মাসের মাথায় নতুন এই তহবিল চালু করা হল। কমনওয়েলথের সদস্য রাষ্ট্রগুলোও (৫৩টি সাবেক ব্রিটিশ উপনিবেশ) অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে ওই চুক্তিতে সই করে।

নিউইয়র্কে চলমান জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ ঐতিহাসিক ওই চুক্তি অনুসমর্থন করবে। ৫৫টি দেশের সম্মতি এলেই চুক্তিটি কার্যকর হবে।

কমনওয়েলথ মহাসচিব স্কটল্যান্ড বলেছেন, জলবায়ু পরিবর্তন নিয়ে প্যারিস চুক্তি কার্যকরের পথে এটা ‘বাস্তবে একধাপ এগিয়ে যাওয়া’।

কমনওয়েলথ সচিবালয় বলছে, ২০২০ সাল নাগাদ বছরে ১০০ বিলিয়ন ডলার সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত কমনওয়েলথভুক্ত ৩১টি ক্ষুদ্র রাষ্ট্র থেকে ৭২৬ মিলিয়ন ডলার পাওয়া গেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর