সদরঘাটে ঈদ শেষে ফেরা মানুষের ঢল
সদরঘাটে ঈদ শেষে ফেরা মানুষের ঢল
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১৭ ২০:২১:৪৩
প্রিন্টঅ-অ+


পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে কর্মব্যস্ত রাজধানী ঢাকাতে ফিরতে শুরু করেছেন পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে যাওয়া লাখো মানুষ।

দেশের বিভিন্ন স্থান থেকে সড়ক, নদীপথে ও ট্রেনে করে রাজধানী এসে থামছে জনস্রোত।

তবে গত দুইদিন ধরে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে মানুষের তেমন ভিড় না থাকলেও, শনিবারের (১৭ সেপ্টেম্বর) সদরঘাটের চেহারা ভিন্ন।

এদিন ভোর থেকেই দক্ষিণাঞ্চল থেকে আসা লঞ্চগুলোতে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবী ও সাধারণ মানুষ। ফলে ভোর থেকেই যেন সদরঘাটে ঈদ শেষে ফেরা মানুষের ঢল নেমেছে।

অন্যান্য ঈদের সাধারণত পরদিন থেকেই সদরঘাট লঞ্চ টার্মিনালে রাজধানীমুখী যাত্রীদের ভিড় বাড়তে থাকে। এবার তার ব্যতিক্রম দেখা গেছে।

এক্ষেত্রে নৌ যান সংশ্লিষ্টরা বলছেন, রোববার (১৮ সেপ্টেম্বর) থেকে সরকারি অফিস পুরোদমে শুরু হওয়ার কারণে এবার রাজধানীমুখী যাত্রীরা কিছুটা দেরিতে ফিরছেন। ফলে ঈদের পর প্রথম দুইদিন তেমন ভিড় লক্ষ্য করা যায়নি।

শনিবার সদরঘাট লঞ্চ টার্মিনালে গিয়ে জানা যায়, ভোর ৪টা থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত টার্মিনালে ভিড়েছে ১০২টি লঞ্চ। আর ঘাট থেকে ছেড়ে গেছে ১৭টি লঞ্চ।

বরিশাল থেকে আসা মেহজাবিন বলেন, শনিবার লঞ্চে এতো ভিড় হবে বুঝতে পারেনি। ভেবেছিলাম আজ ভিড় কম হবে। কিন্তু লঞ্চে উঠেই দেখি মানুষের ব্যাপক ভিড়। তবে যাত্রীদের চাপ বেশি থাকলেও পথে আসতে কোনো সমস্যা হয়নি বলে তিনি জানালেন।

তিনি আরো জানান, এবার যাত্রীদের নিরাপত্তায় নৌপথে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা গেছে। টার্মিনাল ও নৌ যানে পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যদের কঠোর নজরদারি ছিল।

পরিবারের সবার ঈদ করে চাঁদপুর থেকে রাজধানীতে ফিরছেন সরকারি চাকরিজীবী রাশেদুল হাসান। ফিরতে কোনো ভোগান্তি হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভোগান্তি বলতে একটু বেশি ভাড়া নেওয়া হয়েছে। তবে এটি বরাবরই নেয় নৌ যান মালিকরা। এ ছাড়া লঞ্চ ঘাটে হকারদের উৎপাতও রয়েছে।

বেশি ভাড়া আদায় প্রসঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ যাত্রী সংস্থার প্রধান উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু বলেন, কোনো যাত্রীর কাছ থেকে বেশি ভাড়া নিচ্ছে না মালিক পক্ষ। কোনো যাত্রী অভিযোগ করলে তদন্ত করে দেখা হবে। তবে সরকার নির্ধারিত ভাড়‍াই যাত্রীদের থেকে আদায় করে হচ্ছে বলে তিনি জানান।

এদিকে, অজ্ঞান পার্টি, ছিনতাইকারী, পকেটমারদের খপ্পরে যেন যাত্রীরা না পড়েন সেদিকেও লক্ষ্য রাখছে কর্তৃপক্ষ।

সদরঘাট নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক (বিআইডব্লিউটিএ) জয়নাল আবেদিন বলেন, গত দুইদিনের তুলনায় শনিবার রাজধানীমুখী যাত্রীর চাপ বেশি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর