স্পার্মের ছবি তুলবে মাইক্রোস্কোপিক ক্যামেরা
স্পার্মের ছবি তুলবে মাইক্রোস্কোপিক ক্যামেরা
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১৭ ২০:১৭:২৩
প্রিন্টঅ-অ+


এবার মাইক্রোস্কোপিক ক্যামেরাই স্পার্মের ছবি তুলে দেবে। সেই ছবি দেখে যেমন স্পার্মের সংখ্যা জানা যাবে, তেমনই সেগুলি শক্তিশালী কি না, বোঝা যাবে তাও। তার জন্য যে খুব দামি স্মার্টফোন কিনতে হবে, তা-ও নয়। ক্যামেরাগুলি আকারে এতটাই ছোট যে, তা যে কোনো স্মার্টফোনেই বসিয়ে নেয়া যাবে।

গবেষকরা জানিয়েছেন, স্পার্মগুলো একটা প্লাস্টিক শিটের ওপর রেখে স্মার্টফোনের মাইক্রোস্কোপিক ক্যামেরাটিকে তার ওপর বড়জোর তিন সেকেন্ড ধরে রাখতে হবে। তাতেই ধরা পড়বে কী ভাবে স্পার্মগুলি।

যে গবেষকদলটি ওই মাইক্রোস্কোপিক ক্যামেরার আবিষ্কার করেছে, তার প্রধান জাপানের দোক্কিয়ো মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোশিগয়া হাসপাতালের চিকিৎসক ইয়োশিতোমো কোবোরি জানিয়েছেন, ওই ক্যামেরার লেন্স এক মিলিমিটারের চেয়েও কম পুরু। সেই লেন্সটিকে স্মার্টফোনের ক্যামেরায় বসানো হলে তা যে কোনও ইমেজকে ৫৫৫ গুণ বড় করে দেখাতে পারে। যা মাত্র একটা স্পার্ম কোষকেও নিখুঁত ভাবে দেখতে পারে, তার ছবি তুলতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর