হ্যাক হতে পারে ৯১১
হ্যাক হতে পারে ৯১১
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১৫ ১৯:০৬:৩৯
প্রিন্টঅ-অ+


একটি সফল আক্রমণের মাধ্যমে হ্যাকাররা মার্কিন যুক্তরাষ্ট্রের জরুরী কল সেবা ৯১১ এর সিগন্যাল ব্যস্ত করে দিতে পারে, গবেষণার মাধ্যমে এমন আশংকা প্রকাশ করেছেন ইসরায়েলের বেন গুরিওন ইউনিভার্সিটির গবেষকরা।

হ্যাকারা স্মার্টফোনের নেটওয়ার্কের মাধ্যমে যুক্তরাষ্ট্রের পুরো একটি রাজ্যের ৯১১ সিস্টেমকে আক্রমণ করতে পারে এবং এর সঙ্গে বন্ধ করতে পারে আইনিভাবে নাগরিকদের জরূরী সেবা নেওয়ার এই সুযোগ, জানিয়েছে সিনেট।

ডিনায়াল অফ সার্ভিস অ্যাটাক (ডিডিওএস) আক্রমণের মাধ্যমে এই হ্যাক চালানো হতে পারে। গবেষকরা বলেন, “৯১১ সেবা সরবরাহ রাখার জন্য এটি একটি বড় হুমকি।"

গবেষকরা যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ৯১১ সেবার আদলে একটি মডেল তৈরি করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এই জরুরী সাড়া দেওয়ার সেবা শুধু অঙ্গরাজ্যভিত্তিক বা আলাদাভাবে এক একটি এলাকায় পরিচালনা করা হয়। যদি হ্যাকাররা ভাইরাসযুক্ত সফটওয়্যার ব্যবহার করে ৬ হাজার স্মার্টফোনকে হ্যাক করতে পারে তবে তারা ৯১১-এ যথেষ্ট পরিমাণ কল দিয়ে তা ব্লক করতে পারবে। অর্থাৎ হ্যাকাররা অঙ্গরাজ্যের অনুমতিপ্রাপ্ত প্রায় অর্ধেক কলারকে ব্লক করে দিতে সক্ষম হবে।

গবেষকরা এই বিষয়ে ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস)-কে জানিয়েছেন বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। এ নিয়ে ডিএইচএস কোনো মন্তব্য করেনি। এর আগেও সংস্থাটি জরুরী সেবা কাঠামোতে ডিডিওএস আক্রমণের সতর্কতা পেয়েছিল।

এই ঝুঁকি মোকাবেলায় সমাধান হচ্ছে ৯১১ ফোন কাঠামো-কে সম্পূর্ণ নতুনভাবে সাজানো, জানান ন্যাশনাল ইমার্জেন্সি নাম্বার অ্যাসোসিয়েশন- এর ট্রে ফোরগেটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর