৭৫ ভাগই নষ্ট অমিতাভের লিভারের !
৭৫ ভাগই নষ্ট অমিতাভের লিভারের !
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৪ ১৪:২০:৫২
প্রিন্টঅ-অ+


অমিতাভ বচ্চনের ৭৫ ভাগই অকেজো হয়ে গেছে। ‘কুলি’ (১৯৮৩) ছবির কাজ করতে গিয়ে আহত হওয়ার পর প্রাণঘাতী হেপাটাইটিস বি ভাইরাসে সংক্রমিত হয় তার লিভার। এখন অবশিষ্ট ২৫ ভাগ নিয়েই বেঁচে আছেন কিংবদন্তি এই অভিনেতা।

ভারতের মুম্বাইয়ে হেপাটাইটিসের ওপর একটি গণমাধ্যম কর্মসূচি উদ্বোধন করতে গিয়ে অমিতাভ বিস্ময়কর তথ্যটি প্রকাশ করেন। তিনি বলেন, ‘হেপাটাইটিস বি আমার শরীরে চলে এসেছে ঘটনাক্রমে। ‘কুলি’র সেটে আহত হওয়ার পর ভালোবেসে ২০০ জন আমার জন্য রক্ত দিয়েছিলেন। এর মধ্যে ৬০ বোতল রক্ত দেওয়া হয় আমার শরীরে। রক্তদাতাদের মধ্যে একজনের শরীরে হেপাটাইটিস বি ছিলো। তাই আমার শরীরেও তা ছড়িয়ে পড়েছে।’

৭৩ বছর বয়সী বিগ বি যোগ করে বলেন, ‘দুর্ঘটনার পর ১৮ বছর ভালোই ছিলাম। ২০০০ সালে সাধারণ মেডিক্যাল চেকআপে চিকিৎসকরা জানান, আমার লিভার সংক্রমিত হয়েছে। ইতিমধ্যে লিভারের ৭৫ ভাগ নষ্টও হয়ে গেছে। আজ যাকে দেখছেন অর্থাৎ আমি লিভারের ২৫ ভাগ নিয়ে বেঁচে আছি। এটা খুবই হতাশাজনক ব্যাপার।’

জানা গেছে, অন্যকে রক্ত দেওয়ার সময় যেসব পরীক্ষা করানো প্রয়োজন সেসবের মধ্যে অস্ট্রেলিয়ান অ্যান্টিজেন (রক্তস্রোতের মধ্যে বাইরে থেকে প্রবিষ্ট পদার্থ যা রোগজীবাণু-প্রতিরোধক পদার্থ সৃষ্টি করে) আবিষ্কার করা হয়েছে মাত্র তিন মাস আগে। আশির দশকে এ পদ্ধতি থাকলে হয়তো অমিতাভের শরীরে হেপাটাইটিস বি থাকতো না! তার কথায় জড়িয়ে ছিলো সেই আফসোস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর