টঙ্গীতে কারখানার আগুন ২৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে
টঙ্গীতে কারখানার আগুন ২৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১১ ১৮:১২:৫৬
প্রিন্টঅ-অ+


গাজীপুর মহানগরীর টঙ্গী বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানার বয়লার বিস্ফোরণে লাগা আগুন ২৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুন নিয়ন্ত্রণে আসলেও সকাল ১০টার দিকে ওই কারখানা থেকে প্রচুর ধোঁয়া বের হতে দেখা গেছে। পাঁচতলা ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। এটি যে কোনো সময় ধসে পড়তে পারে বলে আশঙ্কা করছেন ফায়ার সার্ভিস কর্মকর্তারা।

রোববার সকাল সাড়ে ৮টার দিকে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক জরিুল আমিন মিয়া জানান, আগুন নিয়ন্ত্রণে রয়েছে। পুরোপুরি নিভে গেলে ডাম্পিংয়ের কাজ শুরু হবে।
ফায়ার সার্ভিসের পরিচালক লে. কর্নেল মোশারফ হোসেন শনিবার রাতে সাংবাদিকদের বলেন, আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট কাজ করে। আগুন কম ছিল তখন ভেতরে অনেক কাগজ, রোল মজুদ থাকতে দেখা গেছে। কিছু ফুয়েলও ছিল। তারা আরও বলেন, বিভিন্ন কারখানায় অ্যামোনিয়াম জাতীয় গ্যাস সংরক্ষণ করে রাখা হয়। কিন্তু এখানে এ ধরনের গ্যাস ছিল কিনা তা এখনও শনাক্ত করা যায়নি। তবে এখানে এমন কিছু কেমিকেল ছিল যা বিস্ফোরণে সহায়তা করেছে।

তিনি আরো জানান, বুয়েটের দুজন ইঞ্জিনিয়ার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ার ও রাজউকের ইঞ্জিনিয়াররা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তাদের সবার সমন্বয়ে একটি টিম তৈরি কার হয়েছে। এই টিমের অভিমত হলো- পাঁচ তলা ভবনও যেকোনো সময় ধসে যেতে পারে। তাই ফায়ার সার্ভিসের টিম যেন নিরাপদ দূরত্বে অবস্থান নেয়।

শনিবার ভোর ৫টা ৫৫ মিনিটে কারখানার বয়লার বিস্ফোরণের বিকট আওয়াজে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা। মুহূর্তেই ভবনের ভেতর থেকে বেরিয়ে আসে আগুনের লেলিহান শিখা। কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে ওঠে বিসিক শিল্পনগরী। ভয়াবহ এ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হন। আহত হন অর্ধশতাধিক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর