বিমানে গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা
বিমানে গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১০ ১৯:২৯:৪২
প্রিন্টঅ-অ+


চলন্ত বিমানে স্যামসাং-এর গ্যালাক্সি নোট ৭ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের বিমান চলাচল কর্তৃপক্ষ। সম্প্রতি একাধিক ঘটনায় স্যামসাংয়ের এই মডেলের ফোনটির ব্যাটারি গরম হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপরই সতর্কতা হিসেবে এ পদক্ষেপ নেয় বিশ্বের বিভিন্ন দেশের এভিয়েশন কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

সর্তকতা হিসেবে এভিয়েশনগুলো বলছে, চলন্ত বিমানে কোনও অবস্থাতেই যাত্রীরা গ্যালাক্সি নোট ৭ চালু রাখতে বা চার্জ দিতে পারবেন না। এমনকি এটি লাগেজেও বহন করা যাবে না।

গ্যালাক্সি নোট ৭-এ বিস্ফোরণ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে এ বিষয়ে প্রথম নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার এ ঘোষণা দেয় এফএএ।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এর ঘোষণার একদিন পর শুক্রবার একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিলিভ এভিয়েশন (ডিজিসিসি)। একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপানিজ এভিয়েশন কর্তৃপক্ষও।

অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজ, ভার্জিন অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের ফ্লাইটে যাত্রীদের গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের সেন্ট পিটার্সবাগে এক দম্পতির গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তদন্তে দেখা যায়, গাড়িতে রাখা গ্যালাক্সি নোট ৭ মোবাইলের বিস্ফোরণের ফলে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্যামসাং কর্তৃপক্ষও মোবাইল সেটটিতে ত্রুটি থাকার কথা স্বীকার করেছে।

বিস্ফোরণের দায় স্বীকার করে বাজার থেকে সেটটি তুলে নেওয়ারও ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়ার এ শীর্ষ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। একইসঙ্গে বিশ্বজুড়ে এর বিক্রিও বন্ধ করে দেওয়া হয়।

হ্যান্ডসেট বিস্ফোরণের শিকার গ্রাহকদের অভিযোগ, গ্যালাক্সি নোট ৭ হ্যান্ডসেটে চার্জ দিলেই ব্যাটারিতে বিস্ফোরণ ঘটছে। তবে স্যামসাং-এর একজন মুখপাত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, এখনও পর্যন্ত যত হ্যান্ডসেট বিক্রি হয়েছে, তার মধ্যে মাত্র ০.১ শতাংশ মডেলের ক্ষেত্রে এই অভিযোগ উঠেছে।

আগস্ট মাসের ১৯ তারিখ থেকে আন্তর্জাতিক বাজারে গ্যালাক্সি নোট ৭ মডেলটির বিক্রি শুরু হয়। শুধু দক্ষিণ কোরিয়াতেই চার লাখ হ্যান্ডসেট বিক্রি হয়। এটি সংস্থার সেরা মডেলগুলোর মধ্যে অন্যতম, চলতি বছরের ফ্ল্যাগশিপ প্রোডাক্ট। তবে বিক্রির পরেই বিশ্বের একাধিক প্রান্ত থেকে মডেলটির বিরুদ্ধে ক্র্যাশিং ও চার্জিং ইস্যু সংক্রান্ত একের পর এক অভিযোগ জমা পড়তে শুরু করে স্যামসাং কার্যালয়ে। এর ধারাবাহিকতায় এবার বিমানে গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে বিভিন্ন দেশের এভিয়েশন কর্তৃপক্ষ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর