প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে প্রতিবন্ধী শিশুদের আঁকা ছবি
প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে প্রতিবন্ধী শিশুদের আঁকা ছবি
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-১০ ১৯:২১:২৮
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঈদুল আজহা উপলক্ষে দেয়া শুভেচ্ছা কার্ডে ব্যবহার করা হয়েছে প্রতিবন্ধী শিশুদের আকাঁ ছবি। এই শিশু-কিশোরদের আঁকা ছবি সম্বলিত শুভেচ্ছা কার্ড প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দলীয় নেতাকর্মীসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও বিশেষায়িত প্রতিষ্ঠান প্রধানদের পৌঁছে দেয়া হয়েছে।

জানা গেছে, ২০১০ সাল থেকে এ পর্যন্ত ৮২ জন প্রতিবন্ধী শিশু-কিশোরের আঁকা ছবি ব্যবহার করা হয়েছে প্রধানমন্ত্রীর বিভিন্ন শুভেচ্ছা কার্ডে। আর এ পর্যন্ত কার্ডে ব্যবহৃত ছবিগুলো দিয়ে বই প্রকাশের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, ২০১০ সাল থেকেই বিভিন্ন উৎসবে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে প্রতিবন্ধী শিশু-কিশোরদের আঁকা ছবি ব্যবহার করা হয়। আর এই ছবিগুলো সংগ্রহ করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে। সংগ্রহ করা ছবির একটা সংক্ষিপ্ত তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেয়া হয়। তিনি (প্রধানমন্ত্রী) চূড়ান্ত করেন ছবিগুলো।

জানা যায়, চলতি বছর রাজধানী ও জেলা পর্যায়ে প্রতিবন্ধী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে আসা ছবিগুলো থেকে সাতটি ছবি চূড়ান্ত করেছেন প্রধানমন্ত্রী। যাদের ছবি প্রধানমন্ত্রী চূড়ান্ত করেছেন তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে।

প্রধানমন্ত্রী উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন বলেন, ‘এখন পর্যন্ত যতো ছবি নির্বাচিত হয়েছে, সেগুলো দিয়ে একটি বই প্রকাশের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী।’

তিনি বলেন, ‘প্রতিটা উৎসবের আগে প্রতিযোগিতার মধ্য দিয়ে প্রতিবন্ধী শিশুদের আঁকা ছবি থেকে বাছাইকৃত ছবি প্রধানমন্ত্রী নিজে পছন্দ করেন। এর আগে জেলা পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এটি পরিচালনা করা হয়।’

খোকন বলেন, ‘আর ঢাকায় উৎসবের আগে সমাজসেবা অধিদফতর এই আয়োজনটি করে। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে যাদের ছবি বাছাই হয় তাদের সংক্ষিপ্ত তালিকা প্রধানমন্ত্রীর কাছে দেয়া হলে তিনি নিজে দেখে বাছাই করেন।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর