পরিবর্তন আসতে পারে ওয়ানডে সিরিজ পদ্ধতিতে!
পরিবর্তন আসতে পারে ওয়ানডে সিরিজ পদ্ধতিতে!
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-১০ ১৬:৫৪:৫৪
প্রিন্টঅ-অ+


টেস্ট নিয়ে আলোচনা অনেক দিনের। পাঁচ দিনের ক্রিকেটসহ অন্য আরও অনেক বিষয় নিয়ে দুবাইয়ে দুই দিনের বৈঠকে বসেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্বাহী কমিটি। ওই বৈঠকে বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল টেস্টের ‘দ্বি-স্তর’ পদ্ধতি। বৈঠকের শুরুর দিনেই নির্শ্চিত হয়ে গিয়েছিল নির্বাহী কমিটি ‘দ্বি-স্তর’ পরিকল্পনা নিয়ে কোনও আলোচনাতেই যায়নি। তাতে খুশির খবর পায় বাংলাদেশ। আরও কিছু প্রাপ্তি যোগ হওয়ার পূর্বাভাসও পাওয়া গেছে নির্বাহী কমিটির বৈঠকে। দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজের মাধ্যমে ২০২৩ বিশ্বকাপের দল নির্বাচনের চিন্তা-ভাবনা করছে আইসিসি। তাতে অন্য দেশের মতো বেশি ওয়ানডে খেলার সুযোগ পাবে বাংলাদেশ। একই পরিকল্পনা করা হচ্ছে টি-টোয়েন্টির বেলাতেও।
অনেক পুরনো একটা অভিযোগ আছে ওয়ানডে নিয়ে। পাঁচ ম্যাচের সিরিজে আগেই কোনও দল সিরিজ নিশ্চিত করলে বাকি ম্যাচগুলো হয়ে যায় অর্থহীন। সেদিকে নজর দিয়েই দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব বাড়ানোর পরিকল্পনা আইসিসির। সেই লক্ষ্যে ওয়ানডেকে লিগ পদ্ধতিতে এনে প্রত্যেক দল একে অন্যের সঙ্গে খেলে নিজেদের পয়েন্ট বাড়িয়ে নেওয়ার সুযোগ পাবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হারুন লরগাট জানিয়েছেন, সিরিজের পারফরম্যান্স ২০২৩ সালের বাছাই পর্ব হিসেবে কাজ করবে।
২০২৩ সালের বিশ্বকাপের আগে ওয়ানডে স্ট্যাটাস পাওয়া ১৩ দলের সবাই একে অন্যের সঙ্গে অন্তত একটি সিরিজ খেলবে। তিন বছরের এই লিগের মাধ্যমে যারা বিশ্বকাপে জায়গা পাবে না, সেই সব দল ক্রিকেটের বিশ্ব আসরে জায়গার জন্য খেলবে প্লে অফ। একই চিন্তা-ভাবনা কুড়ি ওভারের বিশ্ব আসরেও। বিবেচনায় থাকা এই পদ্ধতি চালু হলে বাংলাদেশ আরও বেশি সুযোগ পাবে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার। তখন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারতের মতো দলের সঙ্গে একবার হলেও দেখা হবে বাংলাদেশের।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর