‘তথ্যপ্রযুক্তির বিকাশে ভূমিকা রাখবে রামুর হাইটেক পার্ক’
‘তথ্যপ্রযুক্তির বিকাশে ভূমিকা রাখবে রামুর হাইটেক পার্ক’
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৯ ১৯:৫৪:৩০
প্রিন্টঅ-অ+


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, রামুর ডিজিটাল সফটওয়্যার টেকনোলজি পার্ক তথ্যপ্রযুক্তির বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ভূমিকা রাখবে। একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে রামুর চেইন্দায় দেড়শ কোটি টাকা ব্যয়ে প্রায় ৯ একর জায়গায় গড়ে তোলা হবে এ পার্ক। ট্যুরিজম উন্নয়নের মাধ্যমে বিশ্বের কাছে কক্সবাজারকে পরিচিত করাতেও হাইটেক পার্ক উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কক্সবাজারের রামু উপজেলার চেইন্দায় নির্মিতব্য হাইটেক পার্কের জায়গা পরিদর্শনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। এ সময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য আলহাজ সাইমুম সরওয়ার কমল, অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) আবদুর রহমান, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম, ভারপ্রাপ্ত রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান।

হাইটেক পার্কের স্থান পরিদর্শন শেষে চেইন্দার বনতলা রাস্তার মাথা নামক স্থানে স্থানীয়দের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন প্রতিমন্ত্রী। দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইউনুচ ভূট্টো এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

এ সময় পলক বলেন, দেশের শিক্ষিত যুব সমাজকে আইটি প্রশিক্ষণের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে বর্তমান সরকার। ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করা হবে। এ পার্ক চালু হলে প্রায় দেড় হাজার শিক্ষিত বেকারের চাকরির সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সারাদেশে ১২টি আইটি পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। তার মধ্যে কক্সবাজারের রামু ও মহেশখালীতে দু’টি ডিজিটাল সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ করা হবে। প্রকল্পটি একনেকে পাশ হলেই বাস্তবায়নের কাজ শুরু করা হবে।

এর আগে বুধবার বিকেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড (এলআইসিটি) প্রকল্প আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্প’ ২০১৬ এর উদ্ধোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর