জ্বালানি চাহিদা ও সরবরাহে ভারসাম্যের উদ্যোগ নিচ্ছে ইআরএল
জ্বালানি চাহিদা ও সরবরাহে ভারসাম্যের উদ্যোগ নিচ্ছে ইআরএল
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৩ ২১:১০:৪২
প্রিন্টঅ-অ+


বর্তমানে দেশের একমাত্র তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) বাৎসরিক অপরিশোধিত তেল পরিশোধন ক্ষমতা ১ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন। ভবিষ্যতে পরিশোধিত তেলের চাহিদা আরো বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ফলে হঠাৎ করে পরিশোধিত তেলের যাতে ঘাটতি না দেখা দেয় সেদিকে সজাগ রয়েছে কর্তৃপক্ষ। তাই সম্ভাব্য চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ঘাটতি ঠেকাতে আগেভাগেই জ্বালানি চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য আনতে নানা পদক্ষেপ নিতে যাচ্ছে ইআরএল।

ইআরএল সূত্র জানায়, ইআরএল-২ ইউনিট বাস্তবায়িত হলে অপরিশোধিত তেলের বাৎসরিক পরিশোধন ক্ষমতা হবে ৪ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন। এর পাশাপাশি ৪ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন পরিশোধিত তেল পরিবহনের লক্ষ্যমাত্রাও ধার্য করা হয়েছে। এ লক্ষে ইতোমধ্যে নানা ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে ইআরএল। ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং ডাবল পাইপ লাইন’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এ প্রকল্পে মোট ব্যয় হবে ৪ হাজার ৯৮১ কোটি ৫৪ লাখ টাকা। তবে ‍এ অর্থের ৩ হাজার ৯০৩ কোটি ৬৪ লাখ টাকা ঋণ সহায়তা হিসেবে দেবে চায়না এক্সিম ব্যাংক।

প্রকল্পটি সেপ্টেম্বর ২০১৫ থেকে শুরু হয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়িত হবে। প্রকল্প এলাকাগুলো হচ্ছে চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার উত্তর পতেঙ্গা, আনোয়ারা, পটিয়া ও মহেশখালী উপজেলা।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় আমদানিকৃত অপরিশোধিত তেল এবং ফিনিশড প্রোডাক্টসের (এইচএসডি) খালাস সহজে, নিরাপদে, স্বল্প খরচে ও স্বল্প সময়ে নিশ্চিত করা হবে। এছাড়া লাইটারেজ অপারেশনের মাধ্যমে অপরিশোধিত ও ফিনিশড প্রোডাক্টস আমদানিতে যে সিস্টেম লস হয় তাও কমানো হবে।

এ জন্য মহেশখালীতে ডিজেল ও ক্রুড স্টোরেজ ট্যাংক ফার্ম স্থাপনের মাধ্যমে পেট্রোলিয়াম অয়েলের ধারণ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি জ্বালানি সরবরাহ নিশ্চিত করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রকল্পের পরিচালক শরিফ হাসনাত বলেন, প্রকল্পটি নিয়ে পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। আশা করা যাচ্ছে একনেক সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পাবে। প্রকল্পটি সঠিক সময়ে বাস্তবায়িত হলে জ্বালানি খালাসের ক্ষেত্রে অপচয় কমে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর