জিকা ভাইরাস ঠেকাবে পোশাক!
জিকা ভাইরাস ঠেকাবে পোশাক!
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৯ ০৫:৪৪:২০
প্রিন্টঅ-অ+


জিকা ভাইরাসের কারণে ব্রাজিলের অলিম্পিক আয়োজনই প্রায় ভেস্তে যেতে বসেছিল। কিছু কিছু দেশের অ্যাথলেটস নাম প্রত্যাহারও করেছেন। যদিও কিছু বিজ্ঞানী দাবি করেছেন তারা জিকার জন্য টিকা আবিষ্কার করেছেন। তবে এর কার্যকারিতা নিয়ে তেমন আলোচনা হয়নি। ফলে বিশ্বজুড়ে জিকা ভীতি রয়েই গেছে।

তাই ম্যাটারনোভা নামের একটি প্রতিষ্ঠান আবিষ্কার করেছে এক ধরনের চেক কাপড়ের পোশাক, যা জিকা ভাইরাস ঠেকাবে। আসলে এই পোশাকের চেকে এক ধরনের প্রতিষেধক আছে যা বেশ কিছু ক্ষতিকারক পোকাকে দূরে রাখে। মূলত এটি প্রসূতি মায়ের জন্যে আবিষ্কার করা হয়েছে। যাতে মায়েদের এই ভাইরাস আক্রমন করতে না পারে। কেননা এতে করে সদ্যজাত শিশুরও জিকা ভাইরাসে আক্রমনের আশংকা থেকে যায়। তাই ম্যাটারনোভা আবিষ্কার করেছে এমন এক ধরনের ড্রেস যা ৪০ ধরনের পোকামাকড় থেকে প্রসূতি মাকে দেবে সুরক্ষা।

এই ড্রেসগুলো এমনভাবে তৈরি যা প্রায় ৫০ বার ধোয়ার পরও এর কার্যক্ষমতা থেকে যায়। অর্থাৎ কাপড় ধুলেই এর পোকা তাড়াবার ক্ষমতা বিনষ্ট হয়না। তাই প্রসূতি মায়ের যত্নে এই বিশেষ কাপড় বেশ উপযোগী। তাই শুধু ফ্যাশন নয় ডিজাইনাররা এখন ভাবছেন স্বাস্থ্যগত দিক নিয়েও। একটা সময় ফ্যাশনে শুধু বিবেচনা করা হতো আরামের বিষয়টা। বড়জোর আবহাওয়ার দিকগুলো নিয়ে ভাবা হতো। কিন্তু জিকার মতো প্রাণঘাতী ভাইরাস নিয়ে ডিজাইনারদের কাজকে বেশ ইতিবাচক ভাবে দেখা হচ্ছে। যদিও ম্যাটারনোভা প্রসূতি মায়েদের নিয়েই কাজ করে থাকে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর