ঈদে মহাসড়কে ট্রাক চলবে না সাতদিন
ঈদে মহাসড়কে ট্রাক চলবে না সাতদিন
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৯ ০৫:৪০:৩৩
প্রিন্টঅ-অ+


ঈদ উপলক্ষে সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার্থে ঈদের দিনসহ আগের তিনদিন ও পরের তিনদিন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ট্রাক, কাভার্ডভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবে।

বৃহস্পতিবার জনস্বার্থ বিবেচনায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তবে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, পঁচনশীল দ্রব্য, গার্মেন্টসসামগ্রী, ওষুধ, কাঁচা চামড়া এবং জ্বালানি বহনকারী যানবাহন এর আওতামুক্ত থাকবে।

এ ছাড়া ফিটনেসবিহীন যানবাহনে কোরবানির পশু পরিবহন উৎসমুখে নিয়ন্ত্রণে মাঠ প্রশাসনকে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদানসহ এর সাথে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা প্রদানের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে অনুরোধ করা হয়েছে।

এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক সাংবাদিকদের বলেছিলেন, ঈদে সাধারণ মানুষের যাত্রা যাতে নির্বিঘ্ন ও নিরাপদ হয়, সে জন্য মন্ত্রণালয় এই ব্যবস্থা নিয়েছে।

পরে সংসদ সচিবালয় এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বলা হয়েছে, যাত্রীদের সেবা দিতে ঢাকা থেকে বিভিন্ন জেলা ও উপজেলা সদরে বিআরটিসির ৪৫০টি বাস চলাচল শুরু করেছে। ঢাকার বাইরে বিআরটিসির ডিপোগুলোতে ৫০০টি বাস নিয়োজিত করা হচ্ছে। জরুরি ভিত্তিতে অতিরিক্ত যাত্রীর চাপ সামলাতে ৮০টি বাস বিভিন্ন ডিপোতে অপেক্ষমাণ হিসেবে রাখা হবে। এর মধ্যে নন্দনপার্কের সামনে পাঁচটি, কল্যাণপুর ডিপোতে ১০টি, চন্দ্রা মোড়ে ১০টি, মতিঝিল ডিপোতে ১০টি, মহাখালী টার্মিনালে পাঁচটি, জোয়ারসাহারাতে ১০টি, মোহাম্মদপুরে সাতটি, হেমায়েতপুরে ছয়টি ও চন্দ্রা বাসস্ট্যান্ডে দুটি বাস থাকবে। অবশিষ্ট বাস সিটি সার্ভিস হিসেবে কাজ করবে।

এ ছাড়া ঈদ উপলক্ষে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া এবং অতিরিক্ত যাত্রী ও মালামাল বহনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সড়ক ও মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে। সড়ক ও মহাসড়কের ১৬টি পয়েন্টের যানজট নিরসনে পুলিশ প্রশাসনকে সহায়তা করার জন্য এক হাজার রোভার স্কাউট নিয়োজিত করা হবে। সংসদীয় কমিটি মহাসড়কের পাশে যাতে কোরবানির পশুর হাট বসতে না পারে, সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর