উন্মোচিত হল অ্যাপলের আইফোন ৭ ও প্লাস
উন্মোচিত হল অ্যাপলের আইফোন ৭ ও প্লাস
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-০৮ ২০:২২:০০
প্রিন্টঅ-অ+


আইফোন ৭ এবং ৭ প্লাস নিয়ে অনেকদিন ধরেই আলোচনা হচ্ছে। স্মার্টফোন প্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন কখন ফোন দুটি বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হবে তা শোনার জন্য। নতুন আইফোন দেখতে কেমন হবে, কী ফিচার থাকবে এগুলোতে- এরকম বিভিন্ন বিষয় নিয়ে অনেকেই কথা বলেছেন। সব জল্পনার অবসান ঘটিয়ে অ্যাপল আইফোন ৭ ও প্লাস উন্মোচন করেছে যথারীতি ৭ সেপ্টেম্বর। প্রতি বছর এ দিনই অ্যাপল তাদের নতুন পণ্য উন্মোচন করে।

বাংলাদেশ সময় বুধবার রাতে অ্যাপল উন্মোচন করে আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে এক বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন আইফোন উন্মোচন করে অ্যাপল। নতুন আইফোনের বিভিন্ন বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রধান টিম কুক।
নতুন আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস-এ এখন আর থাকছে না হেডফোন জ্যাক পোর্ট। ফলে এখন থেকে আগের কোনও হেডফোন নতুন আইফোনে কাজ করবে না। হেডফোনের পরিবর্তে নতুন আইফোনে থাকছে এয়ারপড। যা তারহীন ব্লুটুথের মতোই। একবার চার্জ দিলে ৫ ঘণ্টা শোনা যাবে। এয়ারপডে অবস্থান শণাক্তকরণ প্রযুক্তি জিপিএস যুক্ত করা হয়েছে। ফলে হেরে গেলেও দ্রুত খোঁজে পাওয়া যাবে। আবার এয়ারপড চাইলে মোবাইলের সঙ্গে লাইটনিং নামক ক্যাবল দিয়ে আইফোনের সঙ্গে যুক্তও করা যাবে।

৩২ জিবি স্টোরেজের আইফোন ৭ এর মূল্য রাখা হয়েছে ৬৪৯ ডলার। এছাড়াও আইফোন ৭ পাওয়া যাবে ১২৮ ও ২৫৬ জিবি স্টোরেজের। ৩২ জিবি আইফোন ৭ প্লাসের মূল্য ৭৬৯ ডলার। এ মাসেই আগাম অর্ডার নেওয়া শুরু হবে। ১৬ সেপ্টেম্বর থেকে আইফোন সরবরাহ শুরু হবে। যুক্তরাষ্ট্র, চীন ও যুক্তরাজ্যে আগাম অর্ডার দেওয়া যাবে। এয়ারপডের মূল্য রাখা হয়েছে ১৫৯ ডলার। অক্টোবরে এয়ারপড সরবরাহ শুরু হবে।
এবারই প্রথমবারের মতো আইফোন নিয়ে এলো ওয়াটার প্রুফ (পানিনিরোধ) ব্যবস্থা। এতে করে পানিতে পড়লেও নতুন আইফোন নষ্ট হবে না। শুধু পানি নয় এতে কোনও ধুলোবালিও প্রবেশ করতে পারবে না।

বেশ কিছুদিন ধরে জল্পনা চলছিল নতুন আইফোনে ডুয়েল ক্যামেরা যুক্ত হচ্ছে। বাস্তবেই তাই ঘটল। এবার ২এক্স অপটিক্যাল জুমের সুবিধাও থাকছে।
আইফোন ৭ এ থাকছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। প্লাস এ আছে দুটি ক্যামেরা। রয়েছে স্টেরিও স্পিকার। একবার ব্যাটারি চার্জ দিলে চলবে ৫ ঘণ্টা।

অনুষ্ঠানে নতুন অ্যাপল ঘড়ি২ সিরিজিও উন্মোচন করা হয়। নতুন অ্যাপল ঘড়ির দাম পড়বে ৩৬৯ ডলার। আইওএস ১০ উন্মোচিত হবে ১৩ সেপ্টেম্বর। সূত্র: রয়টার্স।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর