ঈদের ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ
ঈদের ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৮ ০৬:৫৫:৪১
প্রিন্টঅ-অ+


পবিত্র ঈদুল আজহার ছুটিতে সব ব্যাংকের এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল সেবার মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সব তফশিলি ব্যাংককে বুধবার (৭ সেপ্টেম্বর) নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে।
প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, ছুটিকালীন সময়ে সব ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। এ ছাড়া এটিএম বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থান ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

পিওএস সেবা, মোবাইল সার্ভিসের মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার কথা বলা হয়েছে নির্দেশনায়।

অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, ছুটিকালীন সময়ে যে কোনো অঙ্কের লেনদেনে গ্রাহকদের মুঠোফোনে বার্তা পাঠানোসহ সার্বক্ষণিক হেল্প লাইন সুবিধা প্রদান করতে হবে।

অপর এক প্রজ্ঞাপনে তফশিলি ব্যাংকগুলোর সব শাখার নিরাপত্তা নিশ্চিতকরণে ও আইটি ঝুঁকি মোকাবিলায় ইস্যুকৃত গাইডলাইনের প্রতি দৃষ্টি আকর্ষণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জারি করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ঈদুল আজহার দীর্ঘ ছুটিতে ব্যাংকের সব বুথ ও শাখা অফিসে লেনদেনে সাইবার নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রয়োজনে ব্যাংক কর্মকর্তাদের মাধ্যমে পালাক্রমে তদারকির ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর