মোটা দেয়ালের ভেতরে কী হচ্ছে দেখা যাবে বাইরে থেকে
মোটা দেয়ালের ভেতরে কী হচ্ছে দেখা যাবে বাইরে থেকে
সংগীতা ঘোষ
২০১৫-১১-২৩ ২০:২৫:২২
প্রিন্টঅ-অ+


প্যারিসে অনুষ্ঠিত ১৯তম মিলিপোল ওয়ার্ল্ডওয়াইড এক্সিবিশন অব ইন্টারন্যাল স্টেট সিকিউরিটিতে প্রদর্শিত হয় এক প্রযুক্তি যার সুবাদে মোটা দেয়ালের ভেতরে কী হচ্ছে তা বাইরে থেকে স্পষ্ট দেখা যাবে। রাশিয়ার সামরিক প্রকৌশলীরা এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এই প্রদর্শনীতে মোট ৮৪টি ডিভাইস নিয়ে হাজির হয়েছিল রুশরা। দেয়ালভেদী দুটি স্ক্যানারটিই সবচেয়ে বেশি তাক লাগিয়েছে আগত দর্শনার্থী ও বিভিন্ন দেশের সামরিক বিশেষজ্ঞদের।

দুটি স্ক্যানারের একেকটি একেক রকম ক্ষমতার। একটির ওজন মাত্র ০.৬ কেজি। এটি ১৪ মিটার দূর থেকে মোটা দেয়ালের ভেতরের সবকিছু নিখুঁতভাবে দেখতে সক্ষম। অন্যটি আরও শক্তিশালী। এটির ওজন সাড়ে চার কেজি। এটির সাহায্যে ২০ মিটার দূর থেকে মোটা দেয়ালের ভেতরে সবকিছু দেখতে পাওয়া যাবে।

এখানেই শেষ নয়, এটি শুধু মোটা দেয়ালের ভেতরে বস্তু বা প্রাণির অবস্থানই চিহ্নিত করবে না, বরং এটি মানুষ বা প্রাণির সামান্যতম নড়া এমনকি শ্বাস-প্রশ্বাসের অস্তিত্বও টের পাবে। অতীতে বা বর্তমানে এমন যন্ত্র বা ডিভাইস পৃথিবী আর কখনোই দেখেনি।

প্রদর্শনীতে এই যন্ত্রটি ছাড়াও রুশরা আরও যেসব যন্ত্র দেখিয়েছে সেগুলোও কম যায় না। এসবের মধ্যে এমন যন্ত্রও আছে যা সম্ভাব্য আত্মঘাতী বোমা হামলাকারীর অবস্থান অনেক দূর থেকেই শনাক্ত করতে পারবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর