আসছে ই-পাসপোর্ট, অধিদপ্তর শতভাগ ডিজিটাল: মহাপরিচালক
আসছে ই-পাসপোর্ট, অধিদপ্তর শতভাগ ডিজিটাল: মহাপরিচালক
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৭ ১৯:৪৪:১০
প্রিন্টঅ-অ+


পাসপোর্টে লাগানো একটি মাত্র মাইক্রো চিপ। তাতেই থাকবে ব্যক্তি মাত্রের সকল তথ্য। নির্ধারিত ইমিগ্রেশন গেটে বসানো মেশিনে পাসপোর্টটি ছুঁয়ে দিলেই তথ্য যাচাই হয়ে যাবে। এরপর স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে গেট। ইমিগ্রেশন অফিসারের কাজ হবে শুধু সিল দিয়ে পাসপোর্টটি ফেরত দেওয়া। তখন আর তথ্য যাচাইয়ের জন্য ইমিগ্রেশন অফিসারের দিকে তাকিয়ে কোন যাত্রীকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

দেশে চালু হতে যাচ্ছে ইলেক্ট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) আর তাতে যাত্রীদের ইমিগ্রেশন কতটা সহজ হয়ে উঠবে সে কথাই ব্যাখ্যা করছিলেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান।

জানালেন, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) পাশাপাশি ই-পাসপোর্ট শিগগিরই চালু হতে যাচ্ছে।

একান্ত সাক্ষাতকারে মাসুদ রেজওয়ান বলেন, পাসপোর্ট অধিদপ্তর এখন শতভাগ ডিজিটাল। জরুরি প্রয়োজনে মাত্র ৩-৪ ঘণ্টায় পাসপোর্ট ডেলিভারি দেওয়ার সক্ষমতা অর্জন করেছে এ অধিদপ্তর।

সাধারণ মানুষের নাগালের মধ্যে পাসপোর্ট সেবা পৌঁছে দিতে নেওয়া সিদ্ধান্তের পাশাপাশি নানা পরিকল্পনার কথাও শোনান তিনি।

মাসুদ রেজওয়ান বলেন, পাসপোর্ট পেতে সাধারণ মানুষকে যাতে কোন ধরনের ভোগান্তি বা হয়রানিতে না পড়তে হয় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ই-পাসপোর্টধারীদের ব্যাপারে আরেকটু বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, বিমানবন্দরে এই পাসপোর্টধারীদের জন্য থাকবে আলাদা ই-গেট। যা বিদেশগামী কিংবা ফেরত আসাদের ভোগান্তি আরো অনেকাংশে কমিয়ে দেবে।

এরই মধ্যে ই-পাসপোর্ট চালুর বিষয়টি প্রধানমন্ত্রীর অনুমোদন পেয়েছে জানিয়ে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেন, শিগগির টেন্ডার হবে। এরপরেই ই-পাসপোর্ট কার‌্যক্রম শুরু হতে বেশি সময় লাগবে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর