কথা রাখলেন শেখ হাসিনা, ১০ টাকা দরে চাল বিক্রি শুরু
কথা রাখলেন শেখ হাসিনা, ১০ টাকা দরে চাল বিক্রি শুরু
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-০৭ ১৮:৪৭:৫৪
প্রিন্টঅ-অ+


কুড়িগ্রামের চিলমারীতে ফা‌তেমা বেগম না‌মে সু‌বিধা‌বঞ্চিত এক নারীর হা‌তে কার্ড ও ১০ টাকা দরের চাল তুলে দিয়ে সারাদেশের হতদরিদ্র মানুষের জন্য ‘খাদ্যবান্ধব কর্মসূ‌চি’ উদ্বোধন ক‌রেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্য‌মে নির্বাচনী ইশ‌তেহা‌রে ঘো‌ষিত ১০ টাকা দ‌রে চাল প্রদা‌নের ঘোষণার সফল বাস্তবায়ন ঘটা‌লেন প্রধানমন্ত্রী। এ কর্মসূচির স্লোগান রাখা হয়েছে ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’।

জেলার চিলমারী উপ‌জেলার থানাহাট এ এউ পাইলট উচ্চ বিদ্যালয় মা‌ঠে এ কর্মসূচির আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে মোট ১৫ জন সু‌বিধা‌ভোগী নারী ও পুরু‌ষের হা‌তে এই কার্ড ও চা‌লের ব্যাগ তু‌লে দেন তিনি। পরে এক সুধী সমা‌বে‌শে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলা‌মের সভাপ‌তি‌ত্বে ‘খাদ্যবান্ধব কর্মসূচির’ উদ্বোধনী অনুষ্ঠা‌নে অারও উপ‌স্থিত ছি‌লেন কৃ‌ষিমন্ত্রী ম‌তিয়া চৌধুরী, সংস্কৃ‌তিমন্ত্রী অাসাদুজ্জামান নূর, স্থানীয় সরকার প্র‌তিমন্ত্রী ম‌শিউর রহমান রাঙ্গা, সমাজকল্যাণ প্র‌তিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ, অাওয়ামী লী‌গের সাংগাঠ‌নিক সম্পাদক খা‌লিদ মাহমুদ চৌধুরী এম‌পি, কু‌ড়িগ্রাম-৪ অাস‌নের স্থানীয় সংসদ সদস্য রুহুল অা‌মিন এম‌পি, জেলা অাওয়ামী লী‌গের সভাপ‌তি অা‌মিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, সাধারণ সম্পাদক জাফর অালী, চিলমারী উপ‌জেলা প‌রিষদ চেয়ারম্যান ও উপ‌জেলা অাওয়ামী লী‌গের সভাপতি শওকত অালী সরকার ‌বীর‌বিক্রম সহ কেন্দ্রীয় ও জেলা অাওয়ামী লী‌গের নেতারা।

খাদ্য মন্ত্রণাল‌য়ের উদ্যো‌গে এ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবার ১০ টাকা কেজিতে প্রতিমাসে ৩০ কেজি করে চাল পাবে। প্রতি বছর মার্চ ও এপ্রিল এবং সেপ্টেম্বর, আক্টোবর, নভেম্বর এই পাঁচ মাস খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় চাল পাবে হতদরিদ্র পরিবারগুলো। এর ফ‌লে সরকার‌কে প্র‌তি বছর দুই হাজার একশ’ কো‌টি টাকা ভর্তু‌তি দি‌তে হ‌বে। প্র‌তি কে‌জি‌ চাল ৩৭ টাকা দ‌রে কি‌নে ১০ টাকা দ‌রে হতদ‌রিদ্র‌দের হাতে তু‌লে দেওয়ার মধ্য দি‌য়ে প্র‌তি কে‌জি চা‌লের ওপর ২৭ টাকা ভর্তু‌কি প্রদান কর‌ছে সরকার।

বুধবার এর আগে সকাল সা‌ড়ে দশটায় হেলিকপ্টার যো‌গে কু‌ড়িগ্রা‌মের চিলমারী উপ‌জেলার থানাহা‌টে উপ‌স্থিত হন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক এর কার্যালয় সূত্রে জানা যায়, কুড়িগ্রামে ১ লাখ ২৫ হাজার ২শ ৭৯ টি পরিবার এ কর্মসূচির আওতায় চাল পাবে। এর ম‌ধ্যে শুধু চিলমারী উপ‌জেলা‌তেই ৮ হাজার ২১ প‌রিবার এই খাদ্য সহায়তা পা‌বে। এছাড়া সদরে ১৭ হাজার ৭২২টি, নাগেশ্বরীতে ২৪ হাজার ২০টি, ভুরুঙ্গামারীতে ১৩ হাজার ৯৮৫টি, ফুলবাড়ীতে ৯ হাজার ২৯৮টি, রাজারহাটে ১০ হাজার ৬০২টি, উলিপুরে ২৪ হাজার ২০৮টি, রৌমারীতে ১২ হাজার ৬৮৫টি ও রাজীবপুর উপজেলায় ৪ হাজার ৭৩৮টি কার্ড বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে। চাল বিক্রির জন্য জেলায় ২৪৭ জন সম্ভাব্য ডিলারের মধ্যে ১২৬ জনকে ইতোমধ্যে নিযুক্ত করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর