স্মরণশক্তিহীনদের আচরণ শনাক্তে ডিভাইস
স্মরণশক্তিহীনদের আচরণ শনাক্তে ডিভাইস
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০৭ ০৫:৪২:১৭
প্রিন্টঅ-অ+


সম্প্রতি বিশেষ ধরনের অনুভূতি শনাক্তকারী ডিভাইস তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি-এর ভারতীয় গবেষকরা।

এটি স্মরণশক্তিহীন মানুষের অতিসূক্ষ্ম কার্যকলাপ আর আচরণ শনাক্ত করতে পারে। এ ছাড়াও ডিভাইসটি সেনাবাহিনীর যুদ্ধ প্রশিক্ষণে সহায়তা করতে পারে বলে জানিয়েছে আইএএনএস।

গবেষক দেবরাজ দে আর সজল দাশ তাদের সতীর্থদের সঙ্গে মিলে কব্জিতে পড়ার উপযোগী এই ডিভাইস তৈরি করেছেন যা মানুষের নড়াচড়া আর আশপাশের পরিবেশসহ আরও অনেক কিছু শনাক্ত করতে পারে।

“স্মার্ট-চেয়ার আর পরিধেয় এই ডিভাইসটি মানুষের স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না বলে সাম্প্রতিক গবেষণায় নিশ্চিত করা গেছে। তাই বলা যায়, ডিভাইসটি বিজ্ঞানী আর চিকিৎসকদের মধ্যে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করবে”-বলেন প্রকল্পের গবেষকদের সহায়তাকারী স্নায়ুবিশেষজ্ঞ মিগনোন ম্যাকোস।

দেখতে সাধারণ ঘড়ির মতো এই সেন্সিং ডিভাইসে চারটি মৌলিক ফাংশন আছে। ফিটনেস ট্র্যাকারের মতোই এটি ব্যবহারকারীর নড়াচড়ার সূক্ষ্মাতিসূক্ষ্ম রেকর্ড রাখতে পারে। তা ছাড়াও ব্যবহারকারীর শরীরের তাপমাত্রা, পরিবেশের তাপমাত্রা, আর্দ্রতা আর বায়ুচাপ রেকর্ড করতে পারে।

এ ছাড়াও এটি মানুষের হৃদস্পন্দন, শ্বাসপ্রশ্বাসের হার আর ‘গ্যালভানিক স্কিনের’ প্রতিক্রিয়া (মানুষের চমকে গেলে বা উত্তেজিত হলে তার ত্বকের মধ্য দিয়ে দুর্বল বিদ্যুৎ প্রবাহিত হয়, যা মানুষ উত্তেজিত বা আবেগী কিনা তার মানসিক অবস্থা নির্দেশ করে) থেকে স্বাস্থ্যের অবস্থা শনাক্ত করতে পারে। শুধু তাই নয়, এই ডিভাইসে আরও আছে জিপিএস আর কাছাকাছি অন্যান্য ডিভাইসের সঙ্গে সংযোগ করতে পারার জন্য ব্লুটুথের ব্যবস্থা।

এই সেন্সর মেশিন লার্নিং পদ্ধতিতে মানুষের আচরণ বিশ্লেষণ করে। ডিভাইসটির পুরো সিস্টেম এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এটি ব্যবহারকারীর হৃদস্পন্দন আর অন্যান্য শারীরিক অবস্থার বিশ্লেষণ করে ঘরে-বাইরে স্বাস্থ্যসেবা দিতে পারে।

“ডিভাইসের জিপিএস সিস্টেম মূলত স্মরণশক্তি কম এমন মানুষদের জন্য, যারা বাড়ি থেকে দূরে গেলে মাঝে মাঝেই ফেরার পথ ভুলে যান। আবার এই ডিভাইসটি সেনাবাহিনীদের জন্য ভিন্নভাবে সহায়তা করবে”, এক বিবৃতিতে বলেন গবেষক দেবরাজ দে।

কোনো মানুষের হৃদস্পন্দন আর শ্বাসপ্রশ্বাস পর্যবেক্ষণ করে এটি বলে দেবে মানুষ রাইফেলের ট্রিগার চালনার সময় ভয় পান কিনা অথবা দ্বিধা কাজ করে কিনা যার ফলে তিনি ভয় পেয়ে পশ্চাদপসারণ করতে পারেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর