বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর করারোপ অবৈধ:হাইকোর্ট
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর করারোপ অবৈধ:হাইকোর্ট
স্টাফ রিপোর্টার
২০১৬-০৯-০৬ ০৩:২০:২৮
প্রিন্টঅ-অ+


বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর শতকরা ১৫ ভাগ করারোপ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে দুটি প্রজ্ঞাপনের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে যে কর নেওয়া হয়েছে, তা ফেরত দিতে সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার একাধিক রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্ম দেব চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

২০০৭ সালে বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর ১৫ ভাগ করারোপ করা হয়। পরে এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। রিটের পরিপ্রেক্ষিতে ২০০৭ সালের ডিসেম্বরে হাইকোর্ট রুল জারি করে। এ রুল জারির পর আরও একাধিক বেসরকারি ইউনিভার্সিটি হাইকোর্টে একাধিক রিট দায়ের করে। রায়ে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকারের কাজ রুটিন ওয়ার্ক করা। কিন্তু তারা এ ধরনের ভ্যাট আরোপের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে , যা বেআইনি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর