ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রছাত্রীরা নিয়মিত গোসল করেন না
ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রছাত্রীরা নিয়মিত গোসল করেন না
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০২ ১৭:৩৫:০০
প্রিন্টঅ-অ+


প্রতিদিন গোসল করেন না অধিকাংশ ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারাই। মুম্বাইয়ের আইআইটির ছাত্রছাত্রীদের উপর হওয়া এক সাম্প্রতিক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। এতে আরো বলা হয়, ১০ জন পড়ুয়াদের মধ্যে ছয় জনই এক-দুই দিন পরে গোসল করেন।

ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রছাত্রীদের নিয়মিত গোসল না করার কারণ হিসেবে পড়ার চাপকেই দায়ী করা হচ্ছে। সমীক্ষার ভিত্তিতে বিশেষজ্ঞদের ধারণা, প্রযুক্তির পাঠ নিতে দিনরাত এক করে পড়াশোনা করতে হয় ছাত্রছাত্রীদের। তাই সময়মতো নাওয়া-খাওয়ার সময় পান না তারা।

সমীক্ষায় আরো দেখা যায়, হোস্টেল লাইফের এতটাই আকর্ষণ থাকে যে, ভাল নম্বর পেয়ে স্নাতক হওয়ার জন্য ৪০ শতাংশ পড়ুয়াই বাড়িতে থাকার চাইতে হোস্টেলে সহপাঠিদের সঙ্গে থাকতে চান। তবে ২৭ শতাংশ ছাত্র অবশ্য বাড়িতেই থাকতে চান। বাকি ১৯ শতাংশ বাড়ি কিংবা হোস্টেল নয়, একাই থাকতে ভালবাসেন।

সমীক্ষায় দেখা যায়, ৫২ শতাংশ শিক্ষার্থীরই বন্ধুদের সঙ্গে দূরে কোথাও বেড়াতে যাওয়ার স্বপ্নপূরণ হয়েছে। চাকরি পাওয়ার পর পাঁচ বছরের মধ্যে বিয়ে করার কোনোরকম ইচ্ছে নেই বলে জানান সমীক্ষায় অংশ নেয়া অধিকাংশ শিক্ষার্থী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর