ভাড়াটিয়াদের তথ্য সংরক্ষণে ডিএমপির সফটওয়্যার চালু
ভাড়াটিয়াদের তথ্য সংরক্ষণে ডিএমপির সফটওয়্যার চালু
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০২ ০৬:০৯:০২
প্রিন্টঅ-অ+


ভাড়াটিয়াদের তথ্য সংরক্ষণে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) নামে একটি সফটওয়্যার উদ্বোধন করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এই সফটওয়্যারে ডিএমপির আওতাধীন এলাকার ভাড়াটিয়াদের তথ্য থাকবে। তাদের প্রত্যেককে একটি ইউনিক আইডি নম্বর দেওয়া হবে। বাসা বদল করে নগরীর যেখানেই তিনি যান না কেন, সেই আইডিতেই পরিচিত হবেন।

বৃহস্পতিবার রমনা থানায় এই সফটওয়্যার উদ্বোধন করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এ সময় তিনি জানান, এ পর্যন্ত এক কোটি আট লাখ ৭৮ হাজারেরও বেশি ভাড়াটিয়ার তথ্যসংবলিত ফরম সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে এক কোটি ভাড়াটিয়ার ব্যক্তি পরিচিতমূলক তথ্য সংরক্ষিত রয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, সংরক্ষিত তথ্যের গোপনীয়তা রক্ষা এবং অপরাধ দমনে একটি সমন্বিত ডাটাবেজ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এরই অংশ হিসেবে সিআইএমএস নামে সফটওয়্যার তৈরি করা হয়েছে।

তিনি বলেন, বিট পুলিশিংয়ের মাধ্যমে অপরাধ-সংক্রান্ত তথ্য সংগ্রহ জোরদার, এলাকাবাসী সম্পর্কে তথ্যভাণ্ডার তৈরির কারণে অপরাধ দমনে পুলিশের সক্ষমতা বেড়েছে।

ভাড়াটিয়ার তথ্য গোপন করলে বাড়ির মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে উল্লেখ করে আছাদুজ্জামান মিয়া বলেন, বাড়ি ভাড়া দেওয়ার সময় অবশ্যই ভাড়াটিয়ার ছবি, ভোটার আইডি কার্ড ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে হবে। এর এক কপি অবশ্যই থানায় জমা দিতে হবে। যারা ভাড়াটিয়ার তথ্য গোপন করবেন, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর