১০ বছরের মধ্যে নতুন ৩ পাওয়ার হাব
১০ বছরের মধ্যে নতুন ৩ পাওয়ার হাব
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৯-০১ ১৮:১০:২৯
প্রিন্টঅ-অ+


আগামী ১০ বছরের মধ্যে দেশে নতুন তিনটি পাওয়ার হাব নির্মাণের মাস্টারপ্ল্যান তৈরি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রাণলয়। খুলনার গোয়ালপাড়া, নরসিংদীর ঘোড়াশাল ও সিরাজগঞ্জের বাঘাবাড়িতে পিডিবির চলমান বিদ্যুৎকেন্দ্রর জমিতে নিজস্ব এ হাব তৈরি হবে।

বিদ্যুৎকেন্দ্রগুলোর জ্বালানি ক্যাপাসিটি ডুয়েল ফুয়েল হবে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ে সাংবাদিকদের বিফিং করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, মাস্টারপ্ল্যানে সরকার নিজস্ব তহবিল থেকে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। বর্তমানে এ তিন বিদ্যুৎকেন্দ্রে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হলেও হাবের কার্যক্রম সম্পন্ন হলে তা পাঁচ হাজার মেগাওয়াটে উন্নীত হবে।

তিনি বলেন, চলমান এ তিন বিদ্যুৎকেন্দ্রের অব্যবহৃত জমি ব্যবহার করে বাস্তবায়ন করা হবে এ হাব। তিনশ’ একর জমি ব্যবহার করে কুলিং প্ল্যান, স্কুল-কলেজ ও আবাসন ব্যবস্থা তৈরি করা হবে। এটি হবে সম্পূর্ণ গ্রিন হাব।

প্রতিমন্ত্রী আরও বলেন, ভবিষ্যতে এ বিদ্যুৎকেন্দ্রগুলোতে জ্বালানি হিসেবে গ্যাস ব্যবহার করা হবে। এজন্য এর মধ্যে পাঁচ মিলিয়ন ঘনফুট এলএমজি গ্যাস আমদানির ব্যবস্থা করা হয়েছে। আর সাড়ে তিন হাজার মিলিয়ন ঘনফুট এলএমজি গ্যাস আমদানি প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ডিসেম্বর থেকে এ প্রকল্প শুরু হবে।

এছাড়া বগুড়ায়ও একটি পাওয়ার হাব তৈরি হবে বলে জানান প্রতিমন্ত্রী।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর