অনলাইনে নিপীড়নকারীদের রুখতে মাইক্রোসফটের নতুন টুলস
অনলাইনে নিপীড়নকারীদের রুখতে মাইক্রোসফটের নতুন টুলস
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-৩১ ১৯:৫৭:৪৯
প্রিন্টঅ-অ+


নিপীড়নকারীদের রুখতে নতুন টুলস উদ্বোধন করেছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফট। আউটলুক, স্কাইপ, এক্সবক্স, ওয়ানড্রাইভ ও অফিস৩৬৫সহ বিভিন্ন অনলাইন সেবায় মাইক্রোসফটের এ টুলস কাজ করবে।

সম্প্রতি অনলাইনে ঘৃণামূলক বক্তব্য দেওয়ার ঘটনা বেড়ে গেছে। আর এর হাত থেকে বাঁচতে পারছেন না তারকারাও।

মাইক্রোসফটের এ নতুন পদক্ষেপের ফলে অনলাইনে নিপীড়নের হার কমে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। অনলাইনে ‘হেট স্পিচ’ নির্ণয় ও তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও সহজ হবে এ টুলের মাধ্যমে।

সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে নিপীড়নকারীদের উপদ্রপ বেশ বেড়েছে। এ কারণে প্রতিষ্ঠানটি বিভিন্ন মহল থেকে সমালোচিত হচ্ছে। তবে মাইক্রোসফট এ বিষয়ে আগেই পদক্ষেপ নিয়েছে যেন পরবর্তীতে সমালোচনা এড়ানো যায়।

এ বিষয়ে মাইক্রোসফটের চিফ অনলাইন সেফটি অফিসার জ্যাকুলিন বিউশেরে বলেন, মাইক্রোসফটের নির্দিষ্ট কিছু পলিসি রয়েছে।

তিনি আরো বলেন, আমরা কখনোই কোনোভাবেই অনলাইনে ঘৃণামূলক বক্তব্য দেওয়াকে অনুমোদন করি না। এ ক্ষেত্রে বয়স, প্রতিবন্ধিতা, লিঙ্গ, জাতিগত পরিচয়, ধর্ম ও যৌন আগ্রহের বিষয় নিয়ে কখনোই কাউকে হেয় করা সমর্থনযোগ্য নয়।

নতুন পদ্ধতিতে ব্যবহারকারীরা ঘৃণামূলক বক্তব্য সম্পর্কে মাইক্রোসফটকে অনলাইনে রিপোর্ট করতে পারবে

মাইক্রোসফট জানিয়েছে, আউটলুক, স্কাইপ, এক্সবক্স, ওয়ানড্রাইভ ও অফিস৩৬৫সহ বিভিন্ন অনলাইন সেবায় এ ধরনের যে কোনো কনটেন্ট বিষয়ে ব্যবহারকারীরা রিপোর্ট করতে পারবেন। আর এসব রিপোর্টের বিষয়ে দ্রুত রিভিউ করা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর