জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়ম
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়ম
ডেস্ক রিপোর্ট
২০১৬-০৮-২২ ০৫:০৩:১৭
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) আয়োজনে শুরু হতে যাচ্ছে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। ঢাকার টিচার্স ট্রেনিং কলেজে ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে ‘২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’। এ ছাড়া ২৩ ও ২৪ সেপ্টেম্বর এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬’।

শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে আয়োজন সম্পর্কে বিস্তারিত জানান এসপিএসবির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

সংবাদ সম্মেলনে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘গণিত অলিম্পিয়াডে আমাদের শিক্ষার্থীদের সাফল্যের পর আমরা এখন তাদের বিজ্ঞানের প্রতি আগ্রহী। বিজ্ঞান গবেষণায় উৎসাহ দেওয়া চেষ্টা করছি। শিক্ষার্থীদের জন্য সায়েন্স অলিম্পিয়াড, চিলড্রেন সায়েন্স কংগ্রেস, সায়েন্স ল্যাব, বিজ্ঞান মেলা ইত্যাদির আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধা ও মননের প্রকাশ ঘটাচ্ছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের শিক্ষার্থীরা দ্বিতীয়বারের মতো ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশগ্রহণ করবে। ২৭ আগস্ট ঢাকার টিচার্স ট্রেনিং কলেজে ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে দল নির্বাচনপ্রক্রিয়া শুরু হবে।

বিডিজেএসওর দুটি ক্যাটাগরিতে নিবন্ধন করা যাবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি ও নবম থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা সেকেন্ডারি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। নিবন্ধন ফি ১০০ টাকা।

(http://spsb.org/bdjso16/registration/) লিংক থেকে অনলাইনে কিংবা সরাসরি রাজধানীর এলিফ্যান্ট রোডে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অফিসে গিয়ে নিবন্ধন করা যাবে। নিবন্ধিত শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে।
উল্লেখ্য, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু হয় ২০০৪ সালে। এবার ইন্দোনেশিয়াতে হবে এর ত্রয়োদশ আয়োজন। ২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে আইজেএসওর সদস্যপদ লাভ করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। গত বছর কোরিয়ায় অনুষ্ঠিত ১২তম আইজেএসওতে বাংলাদেশ দলের ছয় সদস্য যোগ দেয়। এ বছরও ছয়জন যোগ দেবে।

অন্যদিকে, দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। এতে তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা বৈজ্ঞানিক নিবন্ধ, পোস্টার ও প্রকল্পের মাধ্যমে নিজেদের উদ্ভাবন তুলে ধরবে। বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণে ইচ্ছুকদের আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে তার পোস্টার/প্রকল্প/পেপারের ধারণাপত্র জমা দিতে হবে। বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের জন্য কোনো ফি প্রয়োজন নেই। নিবন্ধন ও বিস্তারিত তথ্যের জন্য www.cscongress.net ওয়েবসাইটে যোগাযোগ করা যাবে।

বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী বলেন, ‘তৃণমূল পর্যায়ে প্রায় ৪০০ বিজ্ঞান ক্লাবের কর্মকাণ্ড এবং বিজ্ঞান-বিষয়ক নানান আয়োজনের কারণে গত পাঁচ বছরে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের সংখ্যা শতকরা হিসাবে বৃদ্ধি পেয়ে প্রায় ২৮ শতাংশ হয়েছে। ২০১০ সালে এই হার ছিল ২১ শতাংশ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর